×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৩
  • ৫৬ বার পঠিত
নামের প্রতি এমন সম্মান বোধহয় এর আগে আর কেউ দেখাতে পারেননি। বে-নজির মানে নজিরবিহীন। হ্যাঁ, পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের কথাই বলা হচ্ছে। শুধু সম্পদ অর্জনের ক্ষেত্রেই নয়, দেশ ত‌্যাগের ক্ষেত্রেও তিনি বে-নজির।

পত্রিকার পাতা আর টেলিভিশনে প্রতিদিনই নতুন নতুন সম্পদের খবর উঠে আসছে পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদের। বন-পাহাড়-সমুদ্র কোথায় নেই তার সম্পদ! এ পর্যন্ত শুধু তার ৬২১ বিঘা জমিই জব্দ করা হয়েছে। কালই তা বেড়ে হাজার বিঘার খবরে পরিণত হলেও অবাক হবে না মানুষ।
 
একজন মানুষের কয়টি অ্যাকাউন্ট থাকতে পারে! বেনজীর আহমেদের ৩৮টি অ্যাকাউন্ট জব্দই হয়েছে। আরও যে নেই নামে-বেনামে, তাই-বা বলবে কে? এত বিপুল সম্পদ গড়ে যদিও তিনি এখন লাপাত্তা। পুলিশ সদস‌্যদের তিনি হিম্মতওয়ালা হওয়ার পরামর্শ দিতেন, মাটির গভীর থেকে দুর্নীতিবাজদের তুলে আনার হুংকার দিতেন। তিনিই কিনা চুপিসারে দেশ ছেড়েছেন, মানা যায়!

বেনজীর দেশ ছেড়ে চলে যাওয়ার পর কেবল নড়েচড়েই বসেননি, রীতিমতো হম্বিতম্বি শুরু করেছে দুর্নীতি দমন কমিশনসহ সরকারও। দুদক আগামী ৬ জুন তলব করেছে বেনজীর আহমেদকে। সেদিন তিনি দুদকে হাজির হচ্ছেন না, তা অনেকটা নিশ্চিত। তারপরও সেদিন পর্যন্ত সবার চোখ থাকবে দুদকের দিকেই। থাকবে সব আয়োজন। যদি তিনি আসেন?
 
দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম বলেন, অবশ্যই ৬ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এলে একধরনের কনসিকোয়েন্স, না এলে আরেক ধরনের কনসিকোয়েন্স। এমনও হতে পারে উনি আইনজীবীর মাধ্যমে সময় চাইতে পারেন। কাজেই ৬ তারিখ পার না হলে কিছুই বলা যাবে না।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তাও কথা বলেছেন রাষ্ট্রের সুরেই। কঠোর অবস্থান তারও। বলছেন অভিযোগ প্রমাণিত হলে বিচারের মুখোমুখি বেনজীরকে হতেই হবে। হিসাব দিতে হবে টাকা ও সম্পদের।

অ্যার্টনি জেনারেল আমিন উদ্দিন বলেন, তদন্ত করে প্রমাণ পেলে অবশ্যই তাকে বিচারের মুখোমুখি হতে হবে।

বেনজীর আহমেদের আইনজীবীও জানিয়ে দিয়েছেন, বিচারে ‘ডরান না’ বেনজীর। আইনি পথে হাঁটবেন তিনি। তবে ৬ জুন আসছেন না দুদকে তা মোটামুটি নিশ্চিত।
 
বেনজীরের আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, ‘আমি জানি না উনি কোথায় আছেন। সপ্তাহখানেক আগে ওনার সঙ্গে আমার কথা হয়েছে। ওনার সঙ্গে আমার যেটুকু কথা হয়েছে সেটা হলো, ওনার বিরুদ্ধে একটা অভিযোগ উঠেছে, দুদক তদন্ত করছে, ওনার সম্পদ বাজেয়াপ্ত হয়েছে, সুতরাং উনি আইনগত ব্যবস্থা উনি নেবেন।’

আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ পদে থেকে এর আগে কেউ এতটা বেপরোয়াভাবে সম্পদ অর্জন করেছেন এমন তথ‌্য নেই কারো কাছে। আর তা হবেই-বা কীভাবে তিনি তো বে-নজির।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat