×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৩
  • ৩৯ বার পঠিত
জনগণের প্রতিটি টাকা যাতে স্বচ্ছ ও সঠিকভাবে ব্যয় হয়, তা নিশ্চিত করতে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)-সহ সংশ্লিষ্ট সবাইকে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (৩ জুন) দুপুরে সিএজি মো. নুরুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে বার্ষিক নিরীক্ষা ও হিসাব প্রতিবেদন জমা দেয়ার সময় এ নির্দেশনা দেন রাষ্ট্রপতি।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সরকারি তহবিল ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি। এসময় রাষ্ট্রপতি বলেছেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে। প্রতিবছরই বাড়ছে বাজেট ও বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার। তাই সরকারি ব্যয়ও ক্রমান্বয়ে বাড়ছে।
 
জনগণের টাকা যাতে স্বচ্ছভাবে ব্যয় হয় সে ক্ষেত্রে অডিট খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, সব অডিট আপত্তি নিষ্পত্তিসহ সব ধরনের অডিট হালনাগাদ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বার্ষিক রিপোর্টের সার্বিক কার্যক্রম ও বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে এসময় অবহিত করেন সিএজি।
  
মোট ৪৫টি কমপ্লায়েন্স অডিট রিপোর্ট, দুটি উপযোজন হিসাব রিপোর্ট এবং দুটি আর্থিক হিসাব রিপোর্ট রাষ্ট্রপতির কাছে জমা দেয়া হয় এসময়।
 
এছাড়াও, সিএজি সরকারি কর্মচারীদের বেতন, পেনশন ও অন্যান্য সুবিধা দেয়ার ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রপতিকে জানান। এসময় রাষ্ট্রপতি কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
 
সূত্র: বাসস

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat