×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০১
  • ৬২ বার পঠিত
দেশে পাঁচ দিনব্যাপী এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনালের স্টুডেন্ট কনফারেন্স শুরু হতে যাচ্ছে। আগামী ১১ থেকে ১৫ জুন ময়মনসিংহের ভালুকায় হেইলিবারি ভালুকার স্থায়ী ক্যাম্পাসে তা অনুষ্ঠিত হবে।

আজ শনিবার (১ জুন) দুপুর ১২টায় রাজধানীর একটি অভিজাত হোটেলে হেইলিবারী ভালুকার ‘এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স’ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আয়োজকরা জানান, যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) এজারটন সেন্টারের সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিকভাবে এই আয়োজন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দেশের একমাত্র আন্তর্জাতিক মানের ব্রিটিশ বোর্ডিং স্কুল চেইন হেইলিবারি ভালুকা একটি সম্পূর্ণ আবাসিক পরিবেশে এই কনফারেন্সের আয়োজন করে। কনফারেন্সের শেষ দিনে অংশগ্রহণকারীদের এমআইটির এজগারটন সেন্টারের পক্ষ থেকে সার্টিফিকেট দেওয়া হবে।
জানা যায়, এই কনফারেন্সে বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য থেকে নির্বাচিত ১১-১৪ বছর বয়সি এক শজন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এসব শিক্ষার্থী এমআইটির চারজন ফ্যাকাল্টি মেম্বারসহ ছয়জন এমআইটি গ্র্যাজুয়েটের তত্ত্বাবধানে ইঞ্জিনিয়ারিং এবং উদ্ভাবনী শক্তিকে উন্নত স্তরে প্রসারিত করা এবং একটি কার্যকর সমাধানের লক্ষ্যে পৌঁছে দেওয়াসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে পারবে।

কনফারেন্সে শিক্ষার্থীরা আন্ডার ওয়াটার রোবটিকস, এআই পাওয়ারড হুইলচেয়ার এবং হ্যান্ডহেল্ড পলিউশন ম্যাপিং ডিভাইসসহ বিভিন্ন উদ্ভাবনীমূলক কার্যক্রমের সঙ্গে পরিচিত হওয়ার পাশাপাশি পরিচালনা সম্পর্কেও জ্ঞান অর্জন করতে পারবে। এ ছাড়া বিখ্যাত হ্যারি পটার সিরিজের আন্ডার ওয়াটার হ্যারি পটার কুইডিচ প্রতিযোগিতায় অংশ নেওয়ার একটি অনন্য সুযোগ থাকছে অংশগ্রহণকারীদের জন্য।
সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও গ্রেডি বলেন, বিশ্বের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটি এবং হেইলিবারি ভালুকার এই যৌথ অগ্রণী উদ্যোগ শিক্ষার্থীদের নতুন কিছু শেখা ও অভিজ্ঞতা তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে। বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় এমআইটিকে বাংলাদেশে স্বাগত জানাতে পেরে আমরা গর্বিত।

আট হাজার মাইল পথ পাড়ি দিয়ে এমআইটির ফ্যাকাল্টি মেম্বার ও গ্র্যাজুয়েটরা আসছে হেইলিবারি ক্যাম্পাসে। বাংলাদেশে এ ধরনের আন্তর্জাতিক স্টুডেন্ট কনফারেন্স করার জন্য তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat