×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৫
  • ৫০ বার পঠিত
সিলেটের কৈলাসটিলা গ্যাস ফিল্ডের ৮ নম্বর কূপ খনন করে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। কূপটি থেকে দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হতে পারে। আগামী তিন মাসের মধ্যে গ্যাস গ্যাদারিং পাইপলাইন নির্মাণ করে এই গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করবে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)।

গতকাল শুক্রবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৈলাসটিলা ৮ নম্বর কূপে নতুন গ্যাসস্তর হরাইজন-৪-এ মাটির ৩৪৩৮ থেকে ৩৪৪৭ মিটার গভীরতায় এই গ্যাসের সন্ধান পাওয়া গেছে। কূপটিতে ২৫০৪০ বিলিয়ন ঘনফুট (বিসিএফ) গ্যাসের মজুদ রয়েছে। নতুন কূপে পাওয়া গ্যাসের বাজারমূল্য এক হাজার ৬২০ কোটি টাকা। প্রতি ঘনমিটার গ্যাসের মূল্য ২২ টাকা ৮৭ পয়সা ধরে মজুদকৃত গ্যাসের বাজারমূল্য জানিয়েছে মন্ত্রণালয়।

তবে পুরো কৈলাসটিলা স্ট্রাকচারে উত্তোলনযোগ্য গ্যাসের মজুদ রয়েছে এক হাজার ৯০০ বিসিএফ।

কৈলাসটিলা ৮ নম্বর কূপ খননে বিজয় ১২ রিগ ব্যবহার করেছেন বাপেক্স কর্মকর্তারা। চলতি বছরের ১১ জানুয়ারি এই কূপ খননের কাজ শুরু হয়। প্রায় সাড়ে চার মাস খনন কার্যক্রম শেষে কূপটিতে গ্যাসের সন্ধান পেল রাষ্ট্রায়ত্ত কম্পানিটি।

দেশ স্বাধীনের আগে ১৯৬২ সালে কৈলাসটিলা গ্যাসক্ষেত্রটি আবিষ্কৃত হয়। এরপর ১৯৮৩ সালে সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। কৈলাসটিলা গ্যাসক্ষেত্রে বর্তমানে সাতটি গ্যাসকূপ রয়েছে। বর্তমানে এই গ্যাসক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে দৈনিক ২৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উত্তোলন করছে পেট্রোবাংলা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat