×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২০
  • ৫৪ বার পঠিত
রাজধানী ঢাকায় ব্যাটারিচালিত রিকশা এবং ইজি বাইক চালানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এ বিষয়ে বিধিমালা তৈরি করে, এর মাধ্যমেই নিয়ন্ত্রণ করতে বলেছেন।

আজ সোমবার মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, ব্যাটারিচালিক রিকশা বন্ধ না করে একটি বিধিমালার মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ করতে হবে। সেই রেগুলেশনে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাদের নির্দিষ্ট এলাকা ভাগ করে দিতে হবে, নির্ধারিত এলাকার বাইরে তারা গাড়ি চালাতে পারবে না।

মহাসড়কে কিংবা বিজি হাব কিংবা সড়কে তারা অটোরিকশা চালাতে পারবে না জানিয়ে মাহবুব হোসেন বলেন, ‘কোন কোন সড়কে চালাতে পারবেন, কী গতিতে চালাতে পারবেন, সেটাও প্রধানমন্ত্রী বলে দিয়েছেন।

এ বিষয়ে সংশ্লিষ্ট আইন-বিধিমালা যথাযথভাবে সংশোধন কিংবা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারপ্রধান সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।

অটোরিকশা বন্ধের সিদ্ধান্তের বিষয়টি প্রধানমন্ত্রী জানতেন না জানিয়ে মন্ত্রিপরিষদসচিব বলেন, অটোরিকশাচালকদের জীবন-জীবিকার বিষয়টি উপেক্ষা করে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। তাদের জীবিকার বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat