×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১১
  • ৪২ বার পঠিত
ইউক্রেনের খারকিভ অঞ্চলে রুশ সীমান্তের কাছাকাছি এলাকা থেকে শত শত লোককে সরিয়ে নেওয়া হচ্ছে। দেশটির আঞ্চলিক গভর্নর আজ শনিবার (১১ মে) এ খবর জানিয়েছেন। জানা গেছে, মস্কো আকস্মিক স্থল আক্রমণ শুরু করার একদিন পর স্থানীয়দের সরিয়ে নেওয়া হচ্ছে।

গভর্নর ওলেগ সিনেগুবভ সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘এ অঞ্চলে রাশিয়ার হামলার পর মোট এক হাজার ৭৭৫ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

’ তিনি আরো বলেন, রুশ বাহিনী গত ২৪ ঘণ্টায় এ অঞ্চলের ৩০টি বসতিতে কামান ও মর্টার হামলা চালিয়েছে এবং তারা এ সীমান্ত এলাকায় সামান্য অগ্রসর হয়েছে। প্রায় দুই বছর আগে তারা এ এলাকা থেকে পিছু হটেছিল।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘খারকিভে ভয়াবহ যুদ্ধ চলছে।’ আজ শনিবার জেলেনস্কি বলেন, ‘আমাদের অবশ্যই রুশ আক্রমণাত্মক অভিযানকে আটকাতে হবে।

২০২২ সালের সেপ্টেম্বর থেকে খারকিভ অঞ্চলটির বেশির ভাগ এলাকা ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। ইউক্রেনের একটি ঊর্ধ্বতন সামরিক সূত্র জানিয়েছে, রুশ বাহিনী ইউক্রেনে এক কিলোমিটার (০.৬ মাইল) অগ্রসর হয়েছে এবং রুশ ভূখণ্ডে হামলা ঠেকাতে খারকিভ ও প্রতিবেশী সুমি অঞ্চলে একটি ‘বাফার জোন’ তৈরি করার চেষ্টা করছে। ইউক্রেনীয় বাহিনীও রাশিয়ার অভ্যন্তরে এবং ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে আক্রমণের মাত্রা বাড়িয়েছে, বিশেষ করে জ্বালানি অবকাঠামোগুলোতে।

আজ শনিবার পূর্ব ইউক্রেনের রুশ অধিকৃত লুগানস্ক অঞ্চলে কর্তৃপক্ষ জানিয়েছে, একটি তেলের ডিপোতে ইউক্রেনের হামলায় তিনজন নিহত হয়েছে।

ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের তৈরি ছিল। গভর্নর লিওনিড পাসেচনিক বলেছেন, ‘এই হামলায় তেলের ডিপোতে আগুন লেগে গেছে এবং আশপাশের অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’ সোশ্যাল মিডিয়ায় তিনি আরো বলেন, ‘মৃত্যুর সংখ্যা বেড়ে তিনজনে দাঁড়িয়েছে এবং আরো আটজন হাসপাতালে ভর্তি রয়েছেন।’
কিয়েভের কর্মকর্তারা কয়েক সপ্তাহ ধরে সতর্ক করে আসছিলেন, মস্কো তাদের উত্তর-পূর্ব সীমান্ত অঞ্চলগুলোতে আক্রমণ চালাতে পারে। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন এই এলাকায় প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করার জন্য রিজার্ভ ইউনিট মোতায়েন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat