×
  • প্রকাশিত : ২০২২-০৮-১৯
  • ৫৫ বার পঠিত
লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পের সৌজন্যে বড় তারকার সমাহার আছে ফ্রান্সের লিগ আঁ–তে। একাধিক শিরোপার দাবিদার থাকায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা বেশি হয় ইংল্যান্ডের প্রিমিয়ার লিগে। ঐতিহ্য আর জনপ্রিয় ক্লাব বিচারে বছরজুড়ে আলোচনায় থাকে স্পেনের লা লিগা। আর ইতালির সিরি আ এবং জার্মানির বুন্দেসলিগা সমৃদ্ধ ঐতিহ্যের কারণেও সেরাদের কাতারে। ইউরাপের শীর্ষ এই পাঁচ লিগের সব কটিই একে অপরের তুলনায় কোনো না কোনো দিক থেকে এগিয়ে। মাঠের ফুটবলে যার বড় পরীক্ষা হয় চ্যাম্পিয়ন্স লিগের মাধ্যমে। কিন্তু টাকার খেলায় কে আসলে সবচেয়ে এগিয়ে, কোন লিগে টাকার ঝনঝনানি শোনা যায় বেশি?

আর্থিক খাতের পেশাদার প্রতিষ্ঠান ডেলয়েট ২০২০–২১ মৌসুমের ফুটবল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। করোনার সময় শুরু হওয়া মৌসুমটিতে আগের বছরের চেয়ে আয় বাড়ার চিত্র পাওয়া গেছে প্রতিবেদনে। এর মধ্যে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের আয় বেড়েছে আগের বছরের চেয়ে ১০ শতাংশ। ডেলয়েট জানাচ্ছে, ২০২০–২১ মৌসুমে লিগগুলোর মোট আয় ২৭.৬ বিলিয়ন ইউরো, যার মধ্যে ১৫.৬ বিলিয়ন ইউরোই লা লিগা, বুন্দেসলিগা, প্রিমিয়ার লিগ, সিরি আ এবং লিগ আঁ–র।

পাঁচ লিগের মধ্যে সবচেয়ে বেশি আয় ইংলিশ লিগের—৫ হাজার ৪৯২ মিলিয়ন ইউরো। দ্বিতীয় স্থানে কিন্তু রিয়াল–বার্সার লা লিগা বা মেসি–নেইমারদের লিগ আঁ নয়। দুইয়ে লেভানডফস্কি ও আর্লিং হল্যান্ডের অনুপস্থিতিতে তারকাশূন্য হয়ে পড়া বুন্দেসলিগা। করোনা মহামারির মধ্যে বিশেষ ব্যবস্থায় চালু হওয়া মৌসুমে জার্মান লিগটির আয় ছিল ৩ হাজার ৫ মিলিয়ন ইউরো। তালিকার তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে লা লিগা (২৯৪৮ মিলিয়ন), সিরি আ (২৫২৭ মিলিয়ন) এবং লিগ আঁ (১৬১৪ মিলিয়ন)। ডেলিয়েটের পূর্ভাবাসে বলা হয়েছে, ২০২১–২২ মৌসুমে প্রিমিয়ার লিগের আয় ছয় বিলিয়ন ছাড়িয়ে যাবে, বিশেষ করে নতুন টিভি ও স্পনসরশিপ চুক্তির কারণে।

করোনায় বিশ্বব্যাপী খেলাধুলা পুরোদমে বন্ধ হয়ে গিয়েছিল ২০২০ সালের শুরুতে। কয়েক মাস পর ২০২০–২১ মৌসুমের খেলা শুরু হলেও দর্শকের প্রবেশাধিকার ছিল বন্ধ কিংবা সীমিত। মাঠে দর্শক না থাকলেও ক্লাবগুলোর আয় বৃদ্ধি পেয়েছে মূলত টিভি সম্প্রচার স্বত্ব থেকে।

আয়ের বিপরীতে প্রিমিয়ার লিগের ব্যয়ও অবশ্য বেশি। সবচেয়ে বেশি বেতন বাবদ ৩ হাজার ৯০২ মিলিয়ন ইউরো খরচ করেছে প্রিমিয়ার লিগ। এদিক থেকে দ্বিতীয় স্থানে স্পেনের লা লিগা, খরচের পরিমাণ ২ হাজার ১৮৬ মিলিয়ন ইউরো। আয়ে দুইয়ে থাকা বুন্দেসলিগা ব্যয়ে আছে চার নম্বরে—১ হাজার ৯৫২ মিলিয়ন ইউরো। জার্মান লিগের চেয়ে ব্যয় বেশি জুভেন্টাস–মিলান–নাপোলির লিগ সিরি আ’র—২ হাজার ৮২ মিলিয়ন ইউরো। ফ্রান্সের লিগ আঁ–তে বড় অর্থ ব্যয়ের ক্লাব কম। তবে এক পিএসজির কারণে লিগের মোট বেতন বাবদ খরচ ১ হাজার ৫৮৬ মিলিয়ন ইউরো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat