×
  • প্রকাশিত : ২০২২-০৭-২৩
  • ৬৬ বার পঠিত
ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে তথ্য দিয়ে সহায়তার আহ্বান করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, 'আপনারা আমাদেরকে লার্ভার উৎস এবং ডেঙ্গু রোগীর তথ্য দিন। তথ্য দিলে আমরা আপনাদের কোনো শাস্তি দিব না বরং আমরা আপনার বাড়িতে ও আশপাশের বাড়িতে লার্ভিসাইডিং এবং ফগিং করার ব্যবস্থা নেব। তবে আপনারা যদি তথ্য না দেন এবং আমরা গিয়ে লার্ভা খুঁজে পাই তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আজ শনিবার (২৩ জুলাই) সকালে রাজধানীর লালমাটিয়া এলাকায় 'দশটায় দশ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার' স্লোগানে ডেঙ্গু বিরোধী জনসচেতনতামূলক প্রচারাভিযানে তিনি এ কথা বলেন। প্রচারাভিযানে প্রতি শনিবার সকাল ১০টায় ১০মিনিট সময় নিয়ে নগরবাসীকে নিজেদের আঙিনা ও বাসাবাড়ি পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন তিনি।

এ সময় আতিকুল ইসলাম বলেন, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নির্মূল করতে হবে। নিজেদের বাসাবাড়িতে যেখানে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’ এই স্লোগান মেনে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'সিটি কর্পোরেশনের নানা কর্মসূচির ফলে জনগণ এখন অনেক সচেতন। জনগণের সচেতনতার ফলেই গত বছরের তুলনায় এবছর ডেঙ্গু অনেক নিয়ন্ত্রণে রয়েছে। জনগণ এখন জানে ড্রেনে বা নর্দমায় নয় বরং বাস-বাড়িতে জমে থাকা পানিতে এডিসের জন্ম হয়। বাসা-বাড়িতে পানি জমতে দেওয়া যাবে না। সবার সহযোগিতা পেলে ডেঙ্গুকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারব।

ডিএনসিসি মেয়র আরো বলেন, বাসাবাড়ি ব্যালকনিতে, বারান্দায় কিংবা ছাদে যাওয়া কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। আমরা অত্যাধুনিক ড্রোনের মাধ্যমে বাসা-বাড়ির ছাদে মশার উৎস আছে কিনা সেটি খুঁজে বের করছি। ২ জুলাই থেকে শুরু হওয়া ড্রোন অভিযানে আজ পর্যন্ত প্রায় ২২০০০ (বাইশ হাজার) বাড়ি সার্ভে করা হয়েছে। ড্রোন একটি নতুন সংযোজন। গত বছরের তুলনায় এ বছর কম সময়ে অনেক বাড়ি পরিদর্শন করা সম্ভব হয়েছে।

কর্মসূচিতে নগরবাসীকে সচেতন করতে এডিস মশা, ডেঙ্গু বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুন দিয়ে ট্রাক সাজিয়ে এবং সচেতনতার বার্তা মাইকিং করে প্রচার চালানো হয়। এ সময় ডিএনসিসি মেয়র কয়েকটি বাড়ির ছাদবাগান, পার্কিং স্থান, ড্রেন, এবং নির্মাণাধীন ভবন স্বশরীরে পরিদর্শন করেন।

নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৩টি নগর সাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র।

বিদ্যমান ডেঙ্গু পরিস্থিতিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) নগরবাসীকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার স্থান এবং ডেঙ্গুজ্বর সম্পর্কিত যেকোনো তথ্য বা ডেঙ্গু সম্পর্কিত যেকোনো অভিযোগের জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। নিম্নবর্ণিত নাম্বারে ফোন করে নগরবাসী এই সেবা সম্পর্কে জানতে পারবেন এবং যেকোনো পরামর্শ নিতে পারবেন:
০১৭৬৯১০০৬৮০, ০১৭১৬৫০৬২৫৮, ০১৭১৫২৩৮৭৫৪, ০১৭১৫৪৫৬৬৯৮, ০১৭৫৬২০৯৪৮২, ০১৭১৬৩৯৮৮৮৬, ০১৭৩৫৮৪৩৬৯৩

সকালের জনসচেতনতামূলক কর্মসূচিতে অন্যান্যের সাথে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ৩২নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, সংরক্ষিত নারী কাউন্সিলর শাহিন আক্তার সাথী  এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat