×
  • প্রকাশিত : ২০২২-০৭-০৫
  • ৪৫ বার পঠিত
এই মুহূর্তে অ্যান্থলজি সিনেমার প্রশংসা এখন দর্শকের মুখে মুখে বললে একটুও বাড়াবাড়ি বলা হবে না। এর বড় কারণ এ সময়ে আমাদের চারপাশের তিনটি গল্প এখানে তুলে ধরা হয়েছে। গল্পগুলো কখনো মনস্তাত্ত্বিক কখনো স্যাটায়ার কখনো বা মানবিকভাবে দর্শকদের সামনে আসে। এই মুহূর্তের তিনটি গল্প হলো—কোথায় পালাবে বলো রূপবান, ওয়ান পিস মেড কারিগর ডেড, কল্পনা। ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকি বিশেষ এই ফিল্ম গত মাসের শেষের দিকে প্রচারিত হয়েছে। গত শনিবার রাতে চরকির পক্ষ থেকে আয়োজন করা হয় অ্যান্থলজি ছবিটির বিশেষ প্রদর্শনী। সেখানে কাজটি করতে গিয়ে নানা অভিজ্ঞতা ভাগাভাগি করেন শিল্পী ও কলাকুশলীরা।

রাজধানীর যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাসে সন্ধ্যা ছয়টায় শুরু হয় নির্মাতা, তারকাসহ দর্শকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি। সিনেমার অভিনয়শিল্পীরা যেন হয়ে ওঠেন একেকটি চরিত্র। যেমন কাউকে শুনতে হয়, আপনি হাজি চরিত্রে দারুণ অভিনয় করেছেন। কেউ বলেন, আপনি সেই সন্তান নিয়ে পালিয়ে যাওয়া মেয়েটি না? কখনো শুনতে হয়েছে, আপনিই তো কল্পনা? কথাগুলো বলা হয়েছে সিনেমায় প্রধান তিন চরিত্রে অভিনয় করা জাহিদ হাসান, প্রিয়ন্তী উর্বী ও তানজিম সাইয়ারাকে উদ্দেশ করে। সবকিছু মিলিয়ে যেন উৎসবমুখর হয়ে ওঠে সন্ধ্যা। তিন নির্মাতা পিপলু আর খান, মেজবাউর রহমান সুমন ও আবরার আতাহার ভাসছিলেন প্রশংসার বন্যায়।

অনেক দর্শকের অভিযোগ, প্রায়ই হাস্যরসাত্মক ও ভালোবাসার একই ধরনের গল্পে বারবার অভিনয় করতে দেখা যায় জাহিদ হাসানকে। এই মুহূর্তে–এর কল্পনায় আগের অনেক কাজকেই ছাপিয়ে গেছেন এই অভিনেতা। অনেক দর্শকের মতে, ইতালিপ্রবাসী যুবকের চরিত্রে তিনি অসাধারণ অভিনয় করেছেন। কারণ, চরিত্রের খুঁটিনাটি তিনি দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন। দোপিঁয়াজি রান্না করা, ইতালি ভাষার গান শোনা, কখনো গাওয়া, আবার কল্পনা নামের মেয়েটিকে বোঝানো—সবই ছিল বাস্তবতার সঙ্গে মানানসই।


বিশেষ প্রদর্শনীতে এ ছবিতে অভিনয়ের অভিজ্ঞতা জানিয়ে জাহিদ হাসান বলেন, ‘আমরা কমেডি গল্প করি, একাধারে প্রেমের গল্পে অভিনয় কিন্তু এই মুহূর্তে–এর গল্পগুলো আমাদের ভাবাবে। এই গল্প আরও বেশি হওয়া দরকার। একসময় আমরা বই পড়তাম। সেটা এখন কমছে। সেখানে এমন গল্পগুলোই পারে আমাদের ভাবনার জগৎ তৈরি করতে।’

বিশেষ প্রদর্শনীতে একে একে বক্তব্য দেন অ্যান্থলজি সিনেমাটির তিন পরিচালক। তাঁরা তুলে ধরেন এই সময়ের তিনটি গল্প বলার প্রয়োজনীয়তা। মেজবাউর রহমান সুমন জানান, প্রথম পর্বের গল্প, ‘সমসাময়িক বিভিন্ন সময়ে আমরা নানা পরিস্থিতির মধ্য দিয়ে যাই। ব্যক্তি জীবনে এগুলোর একটা ছাপ থাকে। করোনার মধ্যে সেগুলোই ভাবছিলাম। পরে পিপলু ভাইয়ের সঙ্গে কথা বলে ভাবনাগুলো পর্দায় তুলে ধরার সিদ্ধান্ত নিই। পরে আবরার আতাহারকে প্রজেক্টে যোগ করি। চলতে থাকে পরিকল্পনা, যা এই মুহূর্তে দিয়ে প্রকাশ পেয়েছে।’ এমন আনন্দঘন পরিবেশে বাড়তি আকর্ষণ ছিল কোনো পূর্বঘোষণা ছাড়াই আফরান নিশো ও নাজিফা তুশির হাজির হওয়া। তাঁরা এসেছিলেন চরকির অরিজিনাল সিরিজ সিন্ডিকেট–এর প্রচারণায়। শিহাব শাহীনের পরিচালনার ক্রাইম ও মনস্তাত্ত্বিক গল্পটি শিগগিরই চরকিতে মুক্তি পাবে।

‘এই মুহূর্তে’–এর গল্পগুলো আমাদের ভাবাবে
নীল হুরেজাহানের উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য দেন চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি। এ ছাড়া কথা বলেন চরকির শুভাকাঙ্ক্ষী লেখক ও সাহিত্যিক সাজ্জাদ শরিফ। পরে বক্তব্য দেন সিটি ব্যাংকের হেড অব ব্র্যান্ড ও কমিউনিকেশন অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স শাহরিয়ার জামিল খান। তিনি বলেন, ‘দেশীয় সংস্কৃতির সঙ্গে সব সময় রয়েছে সিটি ব্যাংক। একসময় আমরা নেটফ্লিক্স, আমাজনের মতো ওটিটিতে কনটেন্ট খুঁজতাম, এখন চরকি বাংলা ভাষার কন্টেন্টের দ্বার উন্মোচন করেছে।

সিটি ব্যাংক নিবেদিত চরকির এই মুহূর্তের বিশেষ প্রদর্শনী ঘিরে এ আয়োজনে আরও হাজির হয়েছিলেন ইয়াশ রোহান, সুনেরা বিনতে কামাল, তাসলিমা হোসেন, তানজিম সাইয়ারা, দিব্য জ্যোতি, প্রিয়ন্তী উর্বীসহ এই মুহূর্তের অন্যান্য শিল্পী, কলাকুশলীরা। ছিলেন সিটি ব্যাংক ও চরকির কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat