×
  • প্রকাশিত : ২০২২-০৬-২৭
  • ৬৬ বার পঠিত
ত্রাণ মন্ত্রণালয় থেকে ত্রাণ বরাদ্দের ক্ষেত্রে সমহার-নীতি অনুসরণের পরিবর্তে প্রয়োজনকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে প্রয়োজনকে প্রাধান্য দিয়ে বন্যাসহ অন্যান্য দুর্যোগ কবলিত এলাকায় ত্রাণ বিতরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী ও কাজী কানিজ সুলতানা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে সম্প্রতি সুনামগঞ্জ ও সিলেট এলাকার বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয়ের নেওয়া কার্যক্রম ও আশু বন্যা মোকাবিলায় বন্যাপ্রবণ এবং নদী ভাঙন এলাকায় ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ তুলে ধরা হয়।

বিষয়টি নিয়ে আলোচনা শেষে বন্যা-প্লাবিত জেলাগুলোতে বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক টিউবওয়েল, ঘরবাড়ি মেরামতের টিন, শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত, পানিবাহিত রোগ-বালাই রোধে ওষুধ বিতরণের সুপারিশ করা হয়।
এ ছাড়া বৈঠকে বন্যাদুর্গতদের মাঝে কী পরিমাণ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে, মানুষের কষ্ট লাঘবে কী পরিমাণ সাহায্য আরো প্রয়োজন, বন্যাদুর্গতদের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং বন্যা পরবর্তী দুর্যোগ কাটিয়ে উঠতে করণীয় নির্ধারণে সরেজমিনে বন্যা কবলিত এলাকা পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেন সংসদীয় কমিটির সদস্যরা। কমিটির পক্ষ থেকে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat