×
  • প্রকাশিত : ২০২২-০৬-১৮
  • ৪০ বার পঠিত
তথ্য-প্রযুক্তির সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, তরুণদের কর্মসংস্থানের সুবিধার জন্য এবং আইটিখাতে উন্নয়নের জন্য ইন্টারনেটের দাম পার এমবিপিএস ৭৮ হাজার টাকা থেকে কমিয়ে ৩শ টাকা করা হয়েছে। চলতি বছরে প্রযুক্তিখাত থেকে আমরা আয় করেছি এক দশমিক ৪ মিলিয়ন ডলার।  

গতকাল বৃহস্পতিবার (১৬ জুন) বরিশাল শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আইটি হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাদ সাদিক আবদুল্লাহ। এর আগে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী বেলা সাড়ে ১১টায় নগরীর নথুল্লাবাদে হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপনের ফলক উন্মোচন করেন এবং সেখানে ৩টি গাছের চারা রোপণ করেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী আরো বলেন, শুধু প্রযুক্তি সেক্টরে ১৩ বছরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ হয়েছে। এসব সম্ভব হয়েছে মাননীয় প্রধাানমন্ত্রী শেখ হাসিনার কারণে। তিনি ভোলার চর কুকরি মুকরিতে ২০১০ সালের ১১ নভেম্বর ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন ইনফরমেশন সার্ভিস সেন্টার চালু করেন। চর কুকরি-মুকরির একটি থেকে সেই সেন্টার এখন সারাদেশে সাড়ে ৮ হাজার স্থাপন করা হয়েছে। এসব করা হয়েছে তথ্যপ্রযুক্তির সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য। সেই ইউনিয়ন ইনফরমেশন সার্ভিস সেন্টার রুপান্তরিত হয় ইউনিয়ন ডিজিটাল সেন্টারে।

প্রতিমন্ত্রী বলেন, তরুণদের কর্মসংস্থানের সুবিধার জন্য এবং আইটিখাতে উন্নয়নের জন্য সজীব ওয়াজেদ জয় ইন্টারনেটের দাম পার এমবিপিএস ৭৮ হাজার টাকা থেকে কমিয়ে ৩শ টাকায় এনেছেন। আপনাদের শুনে ভালো লাগবে, ২০২২ সালে এসে প্রযুক্তিখাত থেকে আমরা আয় করছি এক দশমিক ৪ মিলিয়ন ডলার।

বরিশাল হাইটেক পার্ক হবে এ অঞ্চলের তরুণদের আগামী দিনের কর্মসংস্থানের ঠিকানা। শুধু বরিশাল নয়, বাংলাদেশের ৯২টি আইটি হাইটেক পার্কের নির্মাণকাজ চলছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যদি আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীকে বিজয়ী করেন তাহলে দুই বছরের মধ্যে বরিশাল হাইটেক পার্কের নির্মাণকাজ শেষ হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, মনে রাখবেন বিএনপির শাসনামলে তথ্য প্রযুক্তির ওপর কোনো গুরুত্ব দেওয়া হয়নি। তৎকালীন সময়ে স্যামসাং বাংলাদেশে বিনিয়োগ করতে চেয়েছিল। কিন্তু হাওয়া ভবনের অনৈতিক দাবি মেটাতে না পারায় তারা বিনিয়োগ প্রস্তাব ফিরিয়ে নিয়ে ভিয়েতনামে বিনিয়োগ করে। সেই দেশে স্যামস্যাং একা ৭০ লাখ মিলিয়ন ডলার রপ্তানি করে। দেড় লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে।   বিপুল জনসমর্থন নিয়ে আওয়ামী লীগ সরকার গঠন করার পর নতুন করে আবার আইটি সেক্টরে নজর দেওয়া হলো। মাত্র ১৩ বছরে বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে আভাবনীয় সাফল্য অর্জন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, আমি এতদিন বরিশালবাসীকে যেটা বলেছি, সেটা শুরু হতে যাচ্ছে। হাইটেক পার্ক বরিশালবাসী তথা তরুণ প্রজন্মের জন্য কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সেটা বলে বোঝাতে পারবো না। আমাদের পায়রা বন্দর হয়েছে, আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে, আমাদের স্বপ্নের নগর বরিশালকে আমার চোখ থেকে যেভাবে দেখছি, সেভাবে বাস্তবায়ন শুরু হয়ে গেছে।

তিনি বলেন, পদ্মাসেতু চালু হওয়ার পরে দক্ষিণাঞ্চলে বরিশাল অর্থনৈতিক হাবে পরিণত হবে। আমাদের এখানে পায়রা বন্দর হয়েছে। হিসেব কষলে শুধু বরিশাল নয়, এ অঞ্চলে অর্থাৎ গোটা এশিয়ার হাবে পরিণত হতে পারে। একটি দেশের ডেভেলপমেন্টের জন্য যোগাযোগব্যবস্থা হচ্ছে বড় বিষয়। এরপর হচ্ছে ইনফরমেশন ইজ পাওয়ার। তো সেটাও হয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ন কুমার ঘোষ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তফা কামাল, হাইটেক পার্ক প্রকল্প পরিচালক একেএএম ফজলুল হক, বরিশাল সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়। অনুষ্ঠানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat