×
  • প্রকাশিত : ২০২২-০৬-০৩
  • ৫৪ বার পঠিত
উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার তাগিদ দিয়েছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ওই সকল কাজে জনপ্রতিনিধি ও স্থানীয় সরকার বিভাগকে সম্পৃক্ত করার সুপারিশ করা হয়েছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।  

বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন ও মো. শাহীন চাকলাদার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


কমিটি সূত্র জানায়, উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ রক্ষা ও লবণাক্ততা প্রতিরোধে করণীয় নিয়ে আলোচনাকালে উপকূলীয় অঞ্চলের দুরবস্থার কথা তুলে ধরেন। এ সময় বিভিন্ন প্রকল্পে অনিয়মের কথাও উঠে আসে। কমিটির পক্ষ থেকে গৃহীত প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়। কমিটির পক্ষ থেকে উপকূলের বাজেট বরাদ্দ বৃদ্ধিসহ পানিসম্পদ মন্ত্রণালয়কে আরো সক্রিয় হওয়ার জন্য বলা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, ষাটের দশকের পর নতুন করে বেড়িবাঁধ নির্মাণ করা হয়নি। এখন ১১ হাজার কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার বাঁধ উপকূলে, যার প্রায় ৯০০ কিলোমিটারের অস্তিত্ব নেই। ১২টি জেলার প্রায় আড়াই কোটি মানুষ এখন ঝুঁকিতে আছে। সেই ঝুঁকি মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বৈঠকে কক্সবাজার জেলার চকোরিয়া উপজেলার ডুলাহাজারার বালুমহাল নিয়ে আলোচনা শেষে কক্সবাজার জেলা প্রশাসককে আগামী বৈঠকে উপস্থিত হয়ে চকোরিয়া উপজেলার ডুলাহারাজার বালুমহাল ইজারা সম্পর্কে অবহিত করার জন্য বলা হয়।

বৈঠকে বাংলাদেশের কোন কোন জেলায় কতটি বৈধ ও অবৈধ ইটভাটা রয়েছে তার হালনাগাদ তথ্য পরবর্তীতে উপস্থাপন ও আউটসোর্সিংয়ের মাধ্যমে অবৈধ ইটভাটায় উচ্ছেদ অভিযান পরিচালনার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তরের দক্ষ জনবল বৃদ্ধির তাগিদ দেওয়া হয়।

সংশ্লিষ্ট ট্যানারি বন্ধ রাখার সুপারিশ : যথাযথ বর্জ্য ব্যবস্থাপনা না থাকা সাভারের চামড়া শিল্প নগরীর ট্যানারিগুলো বন্ধ করার ক্ষেত্রে শিল্প মন্ত্রণালয় ইচ্ছা করে সময়ক্ষেপণ করছে বলে মনে করছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ জন্য কমিটি উষ্মা প্রকাশ করেছে। কঠিন বর্জ্য পরিশোধনের ব্যবস্থা না থাকলে সংশ্লিষ্ট ট্যানারি বন্ধ রাখার সুপারিশ করেছে কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের জানান, বর্জ্য ব্যবস্থাপনা যথাযথ না হওয়ায় সাভারের চামড়া শিল্প নগরী বন্ধ করে দেওয়ার জন্য গত বছরের আগস্টে সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। তবে সে সুপারিশ পুরোপুরি বাস্তবায়িত হয়নি। তাই সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আবার আলোচনা হয়। তিনি বলেন, কমিটি মনে করে শিল্প মন্ত্রণালয় ইচ্ছা করে সময়ক্ষেপণ করছে। কঠিন বর্জ্য পরিশোধনের যথাযথ ব্যবস্থা না থাকলে ট্যানারি চলতে পারে না। তাই দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat