×
  • প্রকাশিত : ২০২৪-০৭-১৪
  • ৪০ বার পঠিত
পথের একদম শেষ মাথায় এসে দাঁড়িয়ে স্পেন ও ইংল্যান্ড। শেষের পথটুকু পাড়ি দিয়ে কোন দল শিরোপা উঁচিয়ে ধরবে, তা জানা যাবে আজ। বার্লিনে এই মহারণ দেখতে উন্মুখ ফুটবলবিশ্ব। কারো চোখে এগিয়ে দুর্বার ফুটবলে ফাইনালে আসা স্পেন; আবার কেউ-বা বাজি ধরেছেন ছন্দে ফেরা ইংল্যান্ডকে নিয়ে।

ইউরোর চতুর্থ শিরোপায় চোখ রেখেই আজ অলিম্পিক স্টেডিয়ামে নামছে স্প্যানিশরা। অন্যদিকে আন্তর্জাতিক আঙিনায় দীর্ঘদিন শিরোপা বুভুক্ষু ইংল্যান্ড প্রথম শিরোপার আশায় স্বপ্ন বুনছে। এর সব উত্তর মিলে যাবে অলিম্পিক স্টেডিয়ামে ফুটবলযুদ্ধের পর।

দুর্দান্ত স্পেনের সামনে ইংল্যান্ডতারুণ্যনির্ভর দল নিয়ে  বড় স্বপ্ন দেখানো লা ফুয়েন্তের মূলমন্ত্র দলীয় প্রচেষ্টা।

দুই তুর্কি তরুণ লামিন ইয়ামাল ও নিকো উইলিয়ামস প্রত্যাশা পূরণের সঙ্গে স্প্যানিশদের শিরোপাস্বপ্নে বিভোর করেছেন। তবে তাঁদের আটকাতে সিদ্ধহস্ত থাকতে হবে কাইল ওয়াকার ও মার্ক গুয়েহিকে। গতকালই সতেরোয় পা দেওয়া ইয়ামাল অবিশ্বাস্য নৈপুণ্যে ফুটবলবিশ্বকে মাত করেছেন। শিরোপা জিতে ফিরতে পারার পরের দৃশ্যগুলো কল্পনায় এঁকেও ফেলেছেন এই তরুণ, ‘এটা পাগলাটে কিছু হবে! যদি এয়ারপোর্ট থেকে ফেরার পথে সমর্থকদের সঙ্গে উদযাপনে মিশে যেতে পারি।

’ এবার কম যাননি উইলিয়ামসও। গতির সঙ্গে তাঁর ফিনিশিং দক্ষতা স্পেনের শক্তি বাড়িয়ে দিয়েছে দ্বিগুণ। ২১ বছরের উইলিয়ামসকে আটকানোর মিশনে নামতে হচ্ছে ৩৪ বছরের ওয়াকারকে। ইংল্যান্ডের আক্রমণভাগে রেকর্ড গোলদাতা হ্যারি কেইনের সঙ্গে জুড বেলিংহামের সংযুক্তি ভারসাম্য বাড়িয়েছে। কিন্তু কেন যেন জমছে না এই জুটি।

গোলের পর গোল করা কেইন এবার তিন গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ে থাকলেও চেনা ছন্দে নেই। এর পরও ফাইনালে অভিজ্ঞ ফরোয়ার্ডের ওপর ভরসা রাখছেন গ্যারেথ সাউথগেট। কেইন অবশ্য ফাইনালের জন্য উন্মুখ হয়ে আছেন, ‘ফাইনালে আসা সহজ ছিল না। আর একটি ধাপ বাকি। ৯০ মিনিট, ১২০ মিনিট, পেনাল্টি; যা-ই হোক না কেন আমরা প্রস্তুত।’

কেইন-বেলিংহামদের আটকাতে ফাইনালে স্পেন দলে ফিরছেন রাইট ব্যাক দানি কারভাহাল ও সেন্টার ব্যাক নোরম্যান্দ। নিষেধাজ্ঞা কাটিয়ে এই দুজন ফেরায় শক্তি বেড়েছে লা ফুয়েন্তের দলের। তাতে দলের ওপর বিশ্বাস আরো বেড়েছে তাঁর, ‘আমি জানি, আমার ছেলেরা আরো ভালো কিছু করতে মুখিয়ে আছে। আমি নিশ্চিত, ওরা পারবে। তবে অন্যান্য ম্যাচের মতো ফাইনাল একদম ভিন্ন হবে।’ আসরের সেরা দলের বিপক্ষে মাঠে নামার আগে সমীহ সাউথগেটের কণ্ঠে, ‘আমরা স্পেনের বিপক্ষে জিততে চাই, যে দলটি টুর্নামেন্টের সেরা। যদিও এটা কঠিন হবে।’ শিরোপার হাসি যেই হাসুক না কেন, বার্লিনে ‘সুপার সানডে’র মহারণের পারদে পারদে রোমাঞ্চ থাকছে তা বলাই যায়। এএফপি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat