×
  • প্রকাশিত : ২০২২-০৭-১৬
  • ৭০ বার পঠিত
গত বছরই বোঝা গেছে, সুরটা কেটে গেছে। ১১ বছর পর জনপ্রিয় ভিডিও গেমস ফিফার শীর্ষ দুটি নাম লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো ছিল না। দারুণ এক বছর কাটিয়ে ব্যালন ডি’অর জেতা মেসিকে ফিফা-২২–এ শীর্ষ রেটিং দেওয়া হলেও দ্বিতীয় সেরা রেটিং রোনালদোর ছিল না। সেটা জুটেছিল রবার্ট লেভানডফস্কির। ফিফা-১০তে সর্বশেষ এমন কিছু দেখা গিয়েছিল, না হলে প্রতিবছরই এক ও দুইয়ে হয় মেসি বা রোনালদোই ছিলেন। 

আর যদি শীর্ষ স্থানের কথা হয়, তবে ১৪ বছর ধরে শীর্ষ স্থানটি দুজনকে দিয়েছে ফিফা। অবশেষে বাস্তব দুনিয়ায় দুজনের দাপট যে কমে এসেছে, সেটা স্বীকার করে নিয়েছে ফিফা গেমসও। ফিফা-২৩–এ রেটিংয়ে শীর্ষ স্থান পেয়েছেন কিলিয়ান এমবাপ্পে।

গত মৌসুমেই আভাস মিলেছিল, পরবর্তী ফিফায় রেটিং পয়েন্টে বড় পরিবর্তন আসতে পারে। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে মেসিই শীর্ষে ছিলেন। কিন্তু ৯২ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা খেলোয়াড়টি রোনালদো ছিলেন না। বায়ার্ন মিউনিখে দুর্দান্ত এক মৌসুম কাটানো লেভানডফস্কি ছিলেন দুইয়ে। তিনে ছিলেন ৯১ রেটিংধারী এমবাপ্পে। রোনালদোও ৯১ রেটিং পেয়েছিলেন গতবার।

শেষ ষোলো থেকে ছিটকে পড়ায় আরাধ্য চ্যাম্পিয়নস লিগ গত মৌসুমেও জেতা হয়নি এমবাপ্পের। কিন্তু ৩৯ গোল ও ২৬টি গোলে সহায়তা করে নিজের সেরা মৌসুমই কাটিয়েছেন। আর ফুটবলের সবচেয়ে প্রার্থিত খেলোয়াড় এখন ২৩ বছর বয়সী ফ্রেঞ্চ ফরোয়ার্ডই। 

তাই ফিফার এ বছরের সংস্করণে এমবাপ্পেকেই সবচেয়ে বেশি রেটিং দেওয়া হয়েছে। ফুট জোন ফিফা বলছে, এবার ৯২ রেটিং পাচ্ছেন এমবাপ্পে। সবচেয়ে বেশি রেটিং পাওয়া এমবাপ্পে ফিফা স্টুডিও ঘুরতে গিয়ে নিজের ফিফা কার্ড নিয়ে ছবিও তুলে এসেছেন।

এখন পর্যন্ত শুধু এমবাপ্পের রেটিংই ফাঁস হয়েছে। তবে ধারণা করা হচ্ছে, প্রায় ১১ বছর পর এই প্রথম ৯০–এর নিচে রেটিং পাবেন মেসি-রোনালদো। গত মৌসুমে পিএসজির জার্সিতে লিগে মাত্র ৬ গোল করেন মেসি। ওদিকে রোনালদো ১৮ গোল করলেও দলকে চ্যাম্পিয়নস লিগে নিতে ব্যর্থ হন।

২০০৮ সাল থেকে অর্থাৎ ফিফা-০৯ থেকে ফিফা-২২ পর্যন্ত রোনালদো তিনবার ফিফার সর্বোচ্চ রেটিংধারী ছিলেন, ওদিকে মেসি শীর্ষে ছিলেন ১১ বার। ফিফা-০৮ তে রোনালদিনিওর সমান ৯১ রেটিং পেলেও রোনালদোকে সব মিলিয়ে দ্বিতীয় ধরা হয়েছিল।

ফিফা-০৯ থেকে ফিফা-২২-এর শীর্ষ খেলোয়াড় ও তাদের রেটিং:

ফিফা সংস্করণ   শীর্ষ খেলোয়াড়            রেটিং

ফিফা-০৯          ক্রিস্টিয়ানো রোনালদো ৯১

ফিফা-১০           লিওনেল মেসি              ৯০

ফিফা-১১           লিওনেল মেসি               ৯০

ফিফা-১২          লিওনেল মেসি               ৯৪

ফিফা-১৩          লিওনেল মেসি               ৯৪

ফিফা-১৪          লিওনেল মেসি               ৯৪

ফিফা-১৫         লিওনেল মেসি               ৯৩

ফিফা-১৬         লিওনেল মেসি               ৯৪

ফিফা-১৭         ক্রিস্টিয়ানো রোনালদো  ৯৪

ফিফা-১৮         ক্রিস্টিয়ানো রোনালদো ৯৪

ফিফা-১৯         লিওনেল মেসি              ৯৪

ফিফা-২০        লিওনেল মেসি               ৯৪

ফিফা-২১         লিওনেল মেসি              ৯৩

ফিফা-২২        লিওনেল মেসি              ৯৩

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat