×
  • প্রকাশিত : ২০২৪-০৭-০৮
  • ৬৩ বার পঠিত
জাপানের রাজধানী টোকিওর গভর্নর নির্বাচিত হয়েছেন ইউরিকো কোইকে। টানা তৃতীয়বারের মতো তিনি নির্বাচিত হয়েছেন। রবিবারই (৭জুন) ভোট গ্রহণের পর ইউরিকো জয়ী হবেন বলে ধারণা করা হয়েছিল। মোট ২৯ লাখ ভোট পেয়ে তৃতীয় মেয়াদে জয়ী হন টোকিওর এই নারী মেয়র।

জাপানের পুরুষশাসিত রাজনীতিতে সবচেয়ে শক্তিশালী নারীদের একজন ইউরিকো কোইকে এবং তিনিই টোকিওর প্রথম নারী মেয়র। গভর্নর নির্বাচনের প্রতিযোগিতায় ৭১ বছর বয়সী কোইকে রেকর্ড সংখ্যক ৫৫জন প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হন। কোইকে প্রথম মেয়র হন ২০১৬ সালে। এরপর দ্বিতীয় মেয়াদে ২০২০ সালেও জয়লাভ করেন।

জয়ের পর তিনি বলেন, কীভাবে ডিজিটাল রূপান্তরের মাধ্যমে উন্নয়ন ঘটানো যায়, এটাই তার প্রধান চ্যালেঞ্জ হতে যাচ্ছে। 
বুথ ফেরত ফলাফল অনুসারে, কোইকে ৪০ শতাংশের বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে, ভোটে দ্বিতীয় হয়েছেন স্বতন্ত্র প্রার্থী শিনজি ইশিমারু। এবং তৃতীয় হয়েছেন আরেক নারী প্রার্থী রেনহো সাইতো, তিনি জাপানের অন্যতম দল ডেমোক্রেটিক পার্টির (সিডিপিজে) সমর্থিত প্রার্থী।

নির্বাচনী প্রচার অভিযানে কোইকে গভর্নর হিসেবে তার দুই মেয়াদের অর্জনের ওপর জোর দিয়েছিলেন। ক্রমহ্রাসমান জন্মহার মোকাবিলায় আরো সহায়তার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেছেন, মহানগর সরকার বিনামূল্যের শিশু পরিচর্যা সম্প্রসারিত করবে। কোইকে আগামী চার বছরের জন্য মেয়র নির্বাচিত হলেও তার সামনে বেশ কিছু চ্যালেঞ্জ বিদ্যমান। এরমধ্যে অন্যতম হচ্ছে জন্মহার এবং শহরের বাজেট। চলতি অর্থবছরে ১৬ দশমিক ৫৫ ট্রিলিয়ন ইয়েনে (১০০ বিলিয়ন মার্কিন ডলার) উঠে গেছে টোকিওর বাজেট।

সূত্র : বিবিসি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat