×
  • প্রকাশিত : ২০২৪-০৭-০৮
  • ৬১ বার পঠিত
আগামী বছরের ফেব্রুয়ারিতে শুরু হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আইসিসির দ্বিতীয় সর্বোচ্চ আসরটি বসবে পাকিস্তানে। ২০১৭ সালে পর নবম বারের মতো আয়োজিত হবে এই টুর্নামেন্টটি। এরইমাঝে প্রকাশ হয়ে পড়েছে এই প্রতিযোগিতার গ্রুপ ফরম্যাট।
 
১৯ দিন ব্যাপি এই টুর্নামেন্টটি আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত চলবে। ১৯৯৬ সালের পর এই আসর দিয়েই পাকিস্তানে ফিরবে আইসিসির কোনো মেঘা ইভেন্ট। শেষবার ২০১৭ সালে ওভালের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল জিতেছিল পাকিস্তান।

পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি) এরইমাঝে আইসিসিকে টুর্নামেন্টের খসড়া সূচি পাঠিয়ে দিয়েছে বলে জানিয়েছে একাধিক গণমাধ্যম।

সূচি প্রকাশ করলেও ভারতের অংশগ্রহণ নিয়ে এখনো শঙ্কা আছে। শেষবার তারা পাকিস্তান সফর করেছিল ২০০৮ সালে। দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজও বন্ধ ২০১৩ সালের পর থেকে। গতবছর এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান।

কিন্তু ভারত পাকিস্তানে যেতে রাজি না হওয়ায় তাদের সব খেলা হয়েছিল শ্রীলঙ্কার মাটিতে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল (বিসিসিআই) বলছে , পাকিস্তান সফরের বিষয়টি ভারত সরকারের হাতে। 
ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ সূত্রে জানা গেছে, টুর্নামেন্টটি শুরু হবে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে। করাচি ন্যাশনাল স্টেডিয়ামে হবে সেই ম্যাচ। পরদিনই হবে বাংলাদেশের প্রথম ম্যাচ।

ভারতের বিপক্ষে লাহোরে ম্যাচ দিয়ে শুরু হবে নাজমুল হোসেন শান্তদের চ্যাম্পিয়ন্স ট্রফি মিশন। নিরাপত্তা জনিত কারণে ভারতের সব ম্যাচই হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।
২৪ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে হবে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ। শেষ ম্যাচের জন্য আবার ফিরতে হবে লাহোরে। ২৭ তারিখ শান্তদের গ্রুপ পর্বের শেষ ম্যাচটি নিউজিল্যান্ডের বিপক্ষে। ভারত পাকিস্তানের ম্যাচটি অনুষ্টিত হবে ১ মার্চ।

সময়সূচি:-

তারিখ ম্যাচ ভেন্যু
১৯ফেব্রুয়ারি নিউজিল্যান্ড বনাম পাকিস্তান করাচি
২০ফেব্রুয়ারি বাংলাদেশ বনাম ভারত লাহোর
২১ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা করাচি
২২ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড লাহোর
২৩ফেব্রুয়ারি নিউজিল্যান্ড বনাম ভারত লাহোর
২৪ফেব্রুয়ারি পাকিস্তান বনাম বাংলাদেশ রাওয়ালপিন্ডি
২৫ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম ইংল্যান্ড লাহোর
২৬ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা রাওয়ালপিন্ডি
২৭ফেব্রুয়ারি বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড লাহোর
২৮ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া      রাওয়ালপিন্ডি
১মার্চ পাকিস্তান বনাম ভারত লাহোর
২মার্চ দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড রাওয়ালপিন্ডি
৫মার্চ প্রথম সেমিফাইনাল করাচি
৬মার্চ দ্বিতীয় সেমিফাইনাল রাওয়ালপিন্ডি
৯ মার্চ ফাইনাল লাহোর
সূত্র- ডেইলি টেলিগ্রাফ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat