×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৯
  • ৫৯ বার পঠিত
‘তুফান’ যে প্রেক্ষাগৃহে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে, তা টের পেয়েছে সবাই। দেশের আধুনিক ব্যবস্থাসম্পন্ন মাল্টিপ্লেক্স থেকে সিঙ্গেল স্ক্রিন—সবখানেই দাপিয়ে বেড়াচ্ছে রায়হান রাফীর ছবিটি। এমন বৃহৎ পরিসরে দেশে এর আগে কোনো ছবি নির্মিত হয়নি, প্রশংসার সুরে এমনটা বলছে দর্শকরা। মুক্তির দুই সপ্তাহ পেরিয়ে এখনো হাউজফুল যাচ্ছে ছবিটি।

এর মধ্যে স্টার সিনেপ্লেক্সে রেকর্ড পরিমাণ ৫৬ প্রদর্শনী কিংবা অন্যান্য মাল্টিপ্লেক্সেও সর্বাধিক শোর নজির গড়েছে এই ছবি। শুধু তাই নয়, প্রথম সপ্তাহের আয়ে বাংলা ছবির সব রেকর্ডও নাকি ভেঙে দিয়েছে, দাবি সংশ্লিষ্টদের। এই রমরমা অবস্থার মধ্যে শুক্রবার বিশ্বজুড়ে ১৫টি দেশে একযোগে মুক্তি পেয়েছে ‘তুফান’। দেশগুলো হলো—যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আরব আমিরাত, বাহরাইন, কাতার ও ওমান।

দেশগুলোর শতাধিক প্রেক্ষাগৃহে জায়গা করে নিয়েছে ছবিটি। কিন্তু সংখ্যাটা ঠিক কত? পরিষ্কার হওয়ার জন্য যোগাযোগ করা হয় ‘তুফান’ প্রযোজক শাহরিয়ার শাকিলের সঙ্গে। তিনিও ধোঁয়াশা ধরে রেখে বললেন, “নির্দিষ্ট করে সংখ্যা বলছি না, কারণ প্রতিদিনই হলের সংখ্যা যোগ-বিয়োগ হচ্ছে। যেমন—গতকালও [বৃহস্পতিবার] দুটি হল যুক্ত হয়েছে।

এ জন্য আমরা এক শর বেশি হল বলছি। আমেরিকায় এই সপ্তাহে ২২টি হলে চলবে ‘তুফান’। তবে ১২ জুলাই হলের সংখ্যা ৫০ ছাড়িয়ে যাবে। সেভাবেই আমাদের প্ল্যান করা।”
আন্তর্জাতিক বাজারে ছবি মুক্তিতে কিছু ফাঁকফোকর রয়েছে।

কেউ কেউ হল ভাড়া করে নিজ উদ্যোগে ছবি চালান। তবে ‘তুফান’-এর ক্ষেত্রে সেটা ঘটছে না বলেই আশ্বস্ত করলেন শাকিল। তিনি বলেন, ‘প্রতিটি দেশে আমরা অফিশিয়ালি রিলিজ করছি। শুধু অস্ট্রেলিয়ায় নির্দিষ্ট শো হিসেবে চালানো হচ্ছে। সেখানে ৩৯টি শো হবে ছবিটির। এর মধ্যে অর্ধেকের বেশি শোয়ের টিকিট অগ্রিম বিক্রি হয়ে গেছে!’
এত দিন ধরে প্রচারণা চালানো হচ্ছিল, ২৮ জুন আন্তর্জাতিকভাবে মুক্তি পাবে ‘তুফান’। সেটা বাস্তবায়িতও হয়েছে বটে। কিন্তু প্রতিবেশী দেশ ভারত কেন বাদ রইল? শাকিলের ভাষ্য, “পশ্চিমবঙ্গ ও সিঙ্গাপুরে ৫ জুলাই মুক্তি পাবে ‘তুফান’। পশ্চিমবঙ্গে বাংলা ভাষাভাষী মানুষের বসবাস। একটা বিশেষ সম্পর্ক তো আছেই। তাই সেখানে আলাদা প্রচারণাসহ ছবিটি মুক্তি দিতে চাই। প্রচারণার জন্য শাকিব ভাইও সেখানে যাবেন।”

শুধু বাংলায় নয়, ভারতে হিন্দিতেও মুক্তি পাবে ‘তুফান’। ছবিটির ‘দুষ্টু কোকিল’ গানের সংগীত পরিচালক ও গায়ক আকাশ সেন এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি এরই মধ্যে গানের হিন্দি সংস্ক্ররণে কণ্ঠ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করলেন প্রযোজক শাকিলও। তিনি বলেন, ‘এখন সিনেমার কোনো বাউন্ডারি নেই। তাই ভাষার সীমাবদ্ধতা দূর করে আমরা বাংলা ছবিকে ছড়িয়ে দিতে চাই। হিন্দি ডাবিং প্রায় শেষ পর্যায়ে। সেটা শেষ হলে শিগগির মুক্তির একটা তারিখ চূড়ান্ত করে জানানো হবে।’

উল্লেখ্য, ‘তুফান’-এর গল্প আবর্তিত হয়েছে নব্বইয়ের দশকের এক গ্যাংস্টার তুফান ও স্বপ্নবাজ যুবক শান্তকে ঘিরে। দুই ভূমিকাতেই অভিনয় করেছেন শাকিব খান। তাঁর সঙ্গে আছেন মাসুমা রহমান নাবিলা, মিমি চক্রবর্তী, চঞ্চল চৌধুরী, গাজী রাকায়েত, ফজলুর রহমান বাবু, সালাহউদ্দিন লাভলু প্রমুখ। ছবিটি প্রযোজনা করেছে আলফা আই। এর ডিজিটাল পার্টনার চরকি এবং আন্তর্জাতিক পরিবেশক হিসেবে যুক্ত রয়েছে কলকাতার এসভিএফ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat