×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২০
  • ৫৮ বার পঠিত
চার ছক্কার ক্রিকেট বিনোদন টি-টোয়েন্টি ফরম্যাট। আর সেই ফরম্যাটের বিশ্ব ক্রিকেটে ছিল না ব্যাট বলের সুষম লড়াই। প্রথম রাউন্ডে বোলার নিয়ন্ত্রিত লো স্কোরিং ম্যাচগুলোতে ছিল না প্রাণ। 

সুপার এইটের সূচনায় দুটি ম্যাচেই দেখলাম প্রাণবন্ত ক্রিকেট । প্রথম খেলায় দক্ষিণ আফ্রিকা কুইন্টন ডি ককের (৪০ বলে ৭৪) মারকুটে ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে ৪ উইকেটে ১৯৪ করেছিল। যুক্তরাষ্ট্র কিন্তু মোক্ষম জবাব দিয়েছিলো। আন্দ্রেস গাউস ( ৪৭ বলে ৮০) রান করায় হাতছোঁয়া দূরত্বে এসে ৬ উইকেটে ১৭৬ রানে শেষ হয় যুক্তরাষ্ট্রের ইনিংস। দক্ষিণ আফ্রিকা প্রথম রাউন্ডে বাংলাদেশ এবং নেপালের সঙ্গে সামান্য ব্যাবধানে জয়ের পর আরো একটি প্রতিদ্বন্দিতাপূর্ণ ম্যাচ জয় করে।

দ্বিতীয় ম্যাচটি হাই স্কোরিং হলেও টুর্নামেন্টের এই পর্যায়ে ঘুম ভেঙে ওঠা টি ২০ শিরোপাধারী দল ইংল্যান্ড ৮ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে অন্যতম স্বাগতিক দেশ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। প্রথম ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে ১৮০ রান করেছিল। টপ অর্ডারে জোনাথন চার্লস (৩৮), নিকোলাস পুরান (৩৬), রোভম্যান পাওয়েল (৩৬), রাদারফোর্ডের (২৮*) সক্রিয়তায়। অন্তত একজন বড় ইনিংস খেললে দলীয় স্কোর ২০০ পেরিয়ে যেত।

জবাবে ইংল্যান্ড ওপেনার ফিল সল্টের ৪৭ বলে করা  অপরাজিত ৮৭ এবং জনি বেয়ারস্টোর ২৬ বলে করা অপরাজিত ৪৮ রানের সুবাদে ২ উইকেটে ১৮১ করে ১৫ বল হাতে রেখে গুরুত্বপূর্ণ জয় তুলে নেয় ইংলিশরা। উল্লেখযোগ্য যে আজকের ম্যাচ দুটোতে স্বাগতিক দুই দল হেরে যায়।

প্রথম ম্যাচে ২১টি ছক্কা, ২৪টি চার এবং দ্বিতীয় ম্যাচে ২০টি ছক্কা ও ২৯টি চার দেখল ক্রিকেট বিশ্ব।  বিনোদনের জন্য আর কী চাই?

গ্রুপের প্রতিটি দলকে আরও দু’টি করে ম্যাচ খেলতে হবে। বলাবাহুল্য ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে।

আজকের উইকেটগুলোতে ব্যাটসম্যানরা স্বস্তিতে ব্যাটিং করতে পেরেছে। সুষম বাউন্স ছিল, বল সহজে ব্যাটে আসছিল। যুক্তরাষ্টের উইকেটগুলো অথবা সেন্ট ভিনসেন্টের উইকেটগুলোতে যা দেখা যায় নি।

খেলার বিস্তারিত বিশ্লেষণে যাবো না; তবু বলছি খেলার ধারা থেকে বলতে হয় যোগ্য দল দু’টি জয় পেয়েছে। প্রথম খেলায় সামর্থ্যের সবটুকু দিয়ে লড়াই করেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় খেলায় সুযোগ পেয়েও একটু তাড়াহুড়ো করার চেষ্টায় ওয়েস্ট ইন্ডিজ অন্তত ২৫-৩০ রান কম করে হেরে গেছে। পেশাধারী দক্ষতায় নিজেদের প্রয়োগ করে খেলে জয় পেয়েছে ইংল্যান্ড। সঠিক সময়েই জ্বলে উঠেছে তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat