×
  • প্রকাশিত : ২০২২-০৭-২৯
  • ২৭৫ বার পঠিত
জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ প্রচার হবে আজ। এবারের ইত্যাদি ধারণ করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত ত্রিশালের দরিরামপুরে। ফাগুন অডিও ভিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশকে জানতে ও জানাতেই দেশের প্রত্যন্ত অঞ্চলে ধারণ করা হচ্ছে অনুষ্ঠানটি। কখনো প্রাকৃতিক সৌন্দর্যের খোঁজে, কখনো ইতিহাস-ঐতিহ্য, কখনোবা শিকড়ের সন্ধানে। সেই ধারাবাহিকতায় আজকের পর্বের মঞ্চ নির্মাণ করা হয়েছে জাতীয় কবির ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত দরিরামপুর স্কুলে, তাঁরই শ্রেণিকক্ষের সামনে। কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী ও তাঁর প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘অগ্নি–বীণা’র শতবর্ষ উদ্‌যাপন উপলক্ষেই ইত্যাদির এবারের পর্ব ধারণের জন্য ত্রিশালকে বেছে নেওয়া হয়। এবারের পর্ব ধারণ করা হয়েছে ১৭ জুলাই। 

ইত্যাদি ধারণ উপলক্ষে বর্ণিল আলো এবং জাতীয় কবির বিভিন্ন কবিতা ও তাঁর প্রতিকৃতি দিয়ে সাজানো হয় মঞ্চ। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হয়ে অনুষ্ঠান চলে রাত ১২টা পর্যন্ত। এবারের অনুষ্ঠানে নজরুলসংগীত গেয়েছেন বাপ্পা মজুমদার ও প্রিয়াঙ্কা গোপ। সহযোগিতা করছেন একদল নজরুলসংগীতশিল্পী। গানটির সংগীতায়োজন করেছেন মেহেদি। এ ছাড়া রয়েছে জাতীয় কবির তিনটি গান ও দুটি কবিতার সমন্বয়ে সৃষ্ট সংগীতের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর নাচ।

জনকল্যাণে কাজ করছেন, এমন মানুষদের ইত্যাদিতে নিয়মিতই তুলে ধরা হয়। পাশাপাশি থাকে প্রত্যন্ত অঞ্চলের অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন। আজকের পর্বেও এর ব্যতিক্রম থাকছে না। এ ছাড়া রয়েছে নজরুলের ত্রিশাল অধ্যায়ের সংক্ষিপ্ত বিবরণী। রয়েছে পিএইচডি ডিগ্রিধারী এক উচ্চশিক্ষিত ব্যক্তির কৃষি কর্মকাণ্ডের ওপর প্রতিবেদন। ইত্যাদিতে বিশ্বের নানা বিস্ময়কর বিষয় ও স্থানের ওপর প্রতিবেদন প্রচার হয়। এবারের পর্বে রয়েছে গ্রিসের অ্যাক্রোপোলিসের ওপর প্রতিবেদন। যথারীতি আজকের পর্বেও থাকছে দর্শক পর্ব। 

এই পর্বে বিশেষ অতিথি ছিলেন বিরল বাদ্যযন্ত্র সংগ্রাহক ময়মনসিংহের সন্তান রেজাউল করিম, যিনি দর্শকদের কিছু দেশীয় বাদ্যযন্ত্রের সঙ্গে নতুনভাবে পরিচয় করাবেন। এবারও ইত্যাদিতে সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস নাট্যাংশ রয়েছে। আজকের পর্বের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন দিলারা জামান, সোলায়মান খোকা, জিয়াউল হাসান, মীর নাসিমুল ইসলাম, শবনম পারভীন, সুভাশীষ ভৌমিকসহ আরও অনেকে। বরাবরের মতোই ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। আজ রাত ৮টার বাংলা সংবাদের পর ইত্যাদি বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচার হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat