×
  • প্রকাশিত : ২০২২-০৭-০১
  • ৪৯ বার পঠিত
টেলিভিশন অনুষ্ঠানকে স্টুডিওর চারদেয়ালের বাইরে নিয়ে গেছে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। দীর্ঘদিন ধরেই আমাদের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা স্থানগুলোতে গিয়ে ধারণ করা হয় ইত্যাদির মূল অনুষ্ঠান। তুলে ধরা হচ্ছে সেই সব স্থানের সংস্কৃতিসহ গুরুত্বপূর্ণ সব তথ্য। তারই ধারাবাহিকতায় ২০১৬ সালে ইত্যাদি ধারণ করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে হর্টিকালচার সেন্টারের অভ্যন্তরের আম্রকাননে।
আম্রকাননেই আমাদের ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। চাঁপাইনবাবগঞ্জ বরেন্দ্র অঞ্চল গৌড়ের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন ও প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ একটি জেলা, যা সুলতানি আমলে গৌরবের শিখরে উন্নীত হয়। শুধু তা-ই নয়, আমাদের অনেক আন্দোলন-সংগ্রামের সিদ্ধান্তও হয়েছে আমতলায়। আম্রকাননে ধারণ করা ইত্যাদির এই বিশেষ পর্ব বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে আগামীকাল শুক্রবার, রাত ৮টা ৪৫ মিনিটে।

এখন চলছে আমের মৌসুম। আর সেই আমের রাজধানীও হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ। তাই সেখানে ধারণ করা ইত্যাদির এই পর্ব আবারও প্রচার করা হচ্ছে। ইত্যাদি যে স্থানেই ধারণ করা হয় তুলে ধরা হয় সেই স্থানের অনেক তথ্য। তাই এই পর্বে জানা যাবে আমাদের এই প্রাচীন ভূভাগ সম্পর্কে অনেক অজানা তথ্য।

আমের দেশে ‘ইত্যাদি’,শুক্রবার পুনঃপ্রচার
ইত্যাদি নির্মাণ প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন সূত্রে জানা গেছে, ইত্যাদির এ পর্বের শুরুতেই থাকছে অনুষ্ঠান ধারণস্থান চাঁপাইনবাবগঞ্জ এবং আম নিয়ে দুটি তথ্যবহুল প্রতিবেদন। রয়েছে ফজলে রাব্বী রবিন নামে এক যুবকের সর্পপ্রীতির ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

 রয়েছে খুলনার ফুলতলা উপজেলার প্রচারবিমুখ, অসহায় ও দরিদ্র মানুষের সেবায় নিবেদিতপ্রাণ, শিক্ষানুরাগী মানুষ কুতুবুদ্দিন আহমেদের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদন। বিদেশি প্রতিবেদন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জের পাশে অবস্থিত অষ্টাদশ শতাব্দীতে বাংলার নবাবদের আবাসস্থল পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে। এই প্রতিবেদনে জানা যাবে নবাবদের নানান বিচিত্র ঘটনা।

আমের দেশে ‘ইত্যাদি’,শুক্রবার পুনঃপ্রচার
অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ও হানিফ সংকেতের সুরে একটি গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে একটি নৃত্য। 

রয়েছে একটি বক্তব্যধর্মী মিউজিক্যাল ড্রামা। ড্রামাটিতে বিভিন্ন অফিসের কিছু অসংগতি তুলে ধরা হয়েছে। দর্শকপর্বের জন্য চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। গম্ভীরাশিল্পী মাহাবুবুল আলম ও ফাইজুর রহমান মানি চাঁপাইনবাবগঞ্জ এবং আমাদের লোকসংগীত নিয়ে গম্ভীরা পরিবেশন করেছেন। তাঁদের পরিবেশিত গান থেকে প্রশ্নোত্তরের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়েছে।

আমের দেশে ‘ইত্যাদি’,শুক্রবার পুনঃপ্রচার
অনুষ্ঠানে মামা-ভাগনে, নানি-নাতি, চিঠিপত্র ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ। চাঁপাইনবাবগঞ্জে ২০১৬ সালে বাংলা বছরের প্রথম মাসে ধারণকৃত ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat