×
  • প্রকাশিত : ২০২২-০৮-১৬
  • ১৯ বার পঠিত
ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের তিনটি মূল বেতনের সমান অর্থ উৎসাহ (পারফরম্যান্স) বোনাস দেওয়ার ওপর তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে বিধি প্রণয়ন না করে পানির মূল্য নির্ধারণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে রুল দিয়েছেন আদালত।

কনজুমার অ্যাসেসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চেয়ারম্যান স্থপতি মোবশ্বের হোসেনের রিটে প্রাথমিক শুনানির পর মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

স্থানীয় সরকার সচিব, ঢাকা ওয়াসা বোর্ড, ঢাকা ওয়াসার চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী ককর্মকর্তা, নীরিক্ষক ও কম্পট্রোলারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।
আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, 'ঢাকা ওয়াসা আইনের বিধান অনুসারে, ঢাকা ওয়াসা বোর্ড একটি বিধিবদ্ধ কর্তৃপক্ষ। আইনটির ৪৭ ধারায় বলা হয়েছে- চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান বা অন্য কোনো সদস্য, ব্যবস্থাপনা পরিচালক, উপ-ব্যবস্থাপনা পরিচালক বা কর্তৃপক্ষের অন্য কোনো কর্মকর্তা বা উপদেষ্টা বা কর্মচারী ধারা জনসেবক হিসাবে গণ্য করা হবে। তাই, কর্মকর্তা ও কর্মচারীদের উৎসাহ ভাতা দেওয়া একটি বাণিজ্যক উদ্যোগ। ব্যক্তিগত লাভের জন্য ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এই উৎসাহ ভাতা দেওয়ার বাণিজ্যিক প্রথা চালু করেছিলেন, যা ঢাকা ওয়াসা আইনের বিধান পরিপন্থী। তাছাড়া বিধি না ককরে পানির দাম বাড়ানো ওয়াসা আইনের ২১ ও ২২ ধারার লঙ্ঘন।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর-প্রতিবেদন থেকে জানা যায়, গত ২৭ এপ্রিল ঢাকা ওয়াসা বোর্ডের ২৯১তম সভায় পারফরম্যান্স অ্যাওয়ার্ড (উৎসাহ বোনাস) দেওয়ার সিদ্ধান্ত হয়। করোনা মহামারি পরবর্তী ২০২০-২১ অর্থবছরের পারফরম্যান্সের জন্য ঢাকা ওয়াসার স্থায়ী, চুক্তিভিত্তিক ও প্রেষণে নিয়োজিত কর্মকর্তা এবং কর্মচারীদের তিনটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বোনাস দেওয়া হবে। আর গত ২৫ জানুয়ারি ২৮৬তম সভায় কর্মীদের একটি মূল বেতনের অর্ধেক ইন্টেরিম (অন্তর্বর্তীকালীন) পারফরম্যান্স বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়। সব কর্মকর্তা-কর্মচারীর সাড়ে তিনটি পারফরম্যান্স বোনাস দিতে সংস্থাটির ব্যয় হবে ১৯ কোটি টাকার বেশি।

পানির দাম নিয়ে প্রকাশিত খবরে বলা হয়, আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে রেখেছে ঢাকা ওয়াসা বোর্ড। আগামী ১ সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা। কিন্তু বোর্ডের এই সিদ্ধান্তে সন্তুষ্ট নয় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। আবাসিকে ২৫ শতাংশ এবং বাণিজ্যিক সংযোগে ১৯ শতাংশ পর্যন্ত পানির দাম বাড়াতে চায় তারা। এ জন্য স্থানীয় সরকার বিভাগে প্রস্তাব পাঠিয়েছে ওয়াসার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। প্রকাশিত এসব খবর-প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat