×
  • প্রকাশিত : ২০২২-০৭-২৬
  • ৪৮ বার পঠিত
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ তদন্তের সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ জন্য স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন খানকে আহ্বায়ক এবং শেখ তন্ময় ও সৈয়দা রুবিনা আক্তারকে সদস্য সচিব করে একটি সাব কমিটি গঠন করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে গণমাধ্যমে প্রকাশিত খবর নিয়ে আলোচনা শেষে এই সাব কমিটি গঠন করা হয়। সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কাজী ফিরোজ রশীদ, আনোয়ার হোসেন খান, শেখ তন্ময় ও সৈয়দা রুবিনা আক্তার অংশ নেন।

কমিটি সূত্র জানায়, বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের আলোকসজ্জায় নিম্নমানের বাতি এবং নিম্নমানের বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়। ওই খবর গত ২২ জুন সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়।  
আলোচনাকালে কমিটির সভাপতি উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ‘সিভিল এভিয়েশন সম্পর্কে সম্প্রতি অনেক কথাবার্তা শোনা যাচ্ছে। এমনকি সিভিল এভিয়েশনের যাবতীয় কন্ট্রাক্টিং বিষয় সংসদীয় কমিটির একজন প্রভাবশালী সদস্য নিয়ন্ত্রণ করে থাকে ইঙ্গিত করা হয়েছে। কিন্তু কে বা কারা এর সঙ্গে জড়িত তা জানা যায়নি। এ ধরনের বিষয়ের সত্যতা পাওয়া যায়নি। এ বিষয়ে ‘একটি জোরালো বার্তা প্রেসে পাঠানোর’ সুপারিশ করেন তিনি। তবে কমিটির সদস্য তানভীর ইমাম প্রকাশিত খবরটির বিষয়ে ভালোভাবে অনুসন্ধানের প্রস্তাব করেন। সর্বশেষ গতকাল সোমবারের বৈঠকে আলোচনা শেষে সাব কমিটি গঠন করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি উবায়দুল মোকতাদির চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা একটা কমিটি করে দিয়েছি। অনিয়ম হয়েছে কিনা সেটি তারা তদন্ত করবে। এ ছাড়া বৈঠকে পর্যটন এলাকাগুলোতে হোটেল-মোটেল এবং বহুতল ভবন নির্মাণের প্লান পাস করার ক্ষেত্রে স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান (এসটিপি) নির্মাণের বাধ্যবাধকতা আরোপের সুপারিশ করা হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে শুরু করা হয় ঢাকা বিমানবন্দরের থার্ড টার্মিনাল প্রকল্পের নির্মাণকাজ। এ কাজে অর্থায়ন করছে জাইকা। জাপানের সিমুজি ও কোরিয়ার স্যামসাং যৌথভাবে এভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম (এডিসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। কাজ শেষ হতে আগামী বছর লেগে যাবে। তবে প্রতিমন্ত্রী মাহবুব আলী কমিটিকে জানিয়েছেন, ২০২৩ সালে সেপ্টেম্বরে এই টার্মিনাল উদ্বোধন করা হবে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat