×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৪
  • ৭৯ বার পঠিত
দেশের ব্যবসায়ীদের দাবি ও চাওয়া পূরণ করতে দায়িত্বপ্রাপ্তদের সঠিকভাবে কাজ করার অনুরোধ জানিয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আওয়াল মিন্টু। 

বুধবার (১৪ আগস্ট) বিকেলে রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেল এক ব্যবসায়ী সম্মেলনে স্বাগত বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের বর্তমান সার্বিক ব্যবসা-বাণিজ্য পরিস্থিতি এবং ভবিষ্যৎ করণীয় বিষয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়।

স্বাগত বক্তব্যে আবদুল আউয়াল মিন্টু বলেন, ‘যে প্রতিষ্ঠান মানুষের জন্য প্রতিষ্ঠিত সে প্রতিষ্ঠানকে মানুষের কল্যাণেই কাজ করতে হবে।

শুধু মুষ্টিমেয় লোকের জন্য আগামীতে তাদের কাজ করতে দেওয়া হবে না। যদি সেটা করতে চাই, প্রাথমিকভাবে যেসব বাণিজ্যিক সংগঠন চাপ প্রয়োগ করবে সেই প্রতিষ্ঠানগুলোকে আগে শক্তিশালী করতে হবে।’
তিনি বলেন, ‘সামাজিক অর্থনীতি এর চেয়ে খারাপ হয় কি না জানি না। সামগ্রিক অর্থনীতিতে যে প্রবৃদ্ধি হওয়ার কথা সেটা কয়েক বছর ধরেই নিচের দিকে নামছে।

বিনিয়োগ তিন বছর ধরে নিচের দিকে যাচ্ছে। এই প্রথম বিনিয়োগ ঋণাত্মক। মূল্যস্ফীতি নিচের দিকে থাকার কথা কিন্তু তা আরো বেড়ে যাচ্ছে। গত সপ্তাহে এটা ছিল প্রায় ১৬ শতাংশ।

দেশে মানুষের সঞ্চয় কমে গেছে। সঞ্চয় কমে গেলে বিনিয়োগ আসে না। বিনিয়োগ না এলে কর্মসংস্থান হবে না। গণতন্ত্র ছাড়া সমাজের উন্নয়ন, অর্থনীতির উন্নয়ন সম্ভব নয়। এ জন্য অবাধ, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা দরকার।

অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ী সবুর খান বলেন, ‘এখন সময় এসেছে সবাইকে এক হওয়ার। যাতে ব্যবসায়ীদের ওপর আঘাত এলে প্রতিবাদ করতে পারি। গত সরকারের আমলে ব্যবসায়ীদের ওপর হেনস্তা করার কারণে আমার ট্যাক্স ফাইল পাঁচবার খোলা হয়েছিল। এখন যারা সুবিধাভোগী, তাদের ট্যাক্স ফাইল খোলার আহ্বান জানাব। কোনো অসামঞ্জস্য থাকলে যেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়, প্রয়োজনে যেন  সম্পদ বাজেয়াপ্ত করা হয়।’

সম্মেলনে দেশের ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠনের নেতা, চেম্বার ও প্রতিষ্ঠানের নেতা ও মালিকরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat