×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০৯
  • ৪৩ বার পঠিত
দীর্ঘ ২৩ বছরের পেশাদার ক্যারিয়ারের ইতি টেনেছেন পেপে। গতকাল পর্তুগাল ডিফেন্ডারের বিদায় ঘোষণার পর তাঁকে নিয়ে আবেগঘন পোষ্ট দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। 

সামাজিক মাধ্যম এক্সের পোস্টে পেপেকে ভাই সম্বোধন করেছেন রোনালদো। তিনি বলেছেন,‘বন্ধু, তুমি যে আমার কতটা আপন তা ভাষায় প্রকাশ করতে পারছি না।

আমরা একসঙ্গে মাঠে সবকিছু জিতেছি। তবে সবচেয়ে বড় অর্জন বন্ধুত্ব এবং শ্রদ্ধা। তোমার প্রতি যা আমার আছে। তুমি অদ্বিতীয় আমার ভাই।

তোমাকে অসংখ্য ধন্যবাদ।’
যথার্থই বলেছেন রোনালদো। ‘সিআর সেভেনের’ চেয়ে পেপে ২ বছরের বড় হলেও মাঠ বা মাঠের বাইরে তা বোঝার উপায় ছিল না। বন্ধুত্বপ্রতিম সম্পর্কে কাঁধে কাঁধ মিলিয়ে তারা পর্তুগালের হয়ে লড়েছেন।

একে অপরে সুখ-দুঃখ ভাগাভাগি করেছেন। ২০১৬ ইউরোতে চ্যাম্পিয়ন হওয়ার পর সেই আনন্দ উদ্‌যাপন। আর সবশেষ ইউরোতে ফ্রান্সের কাছে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে হারার পর একে অপরকে জড়িয়ে ধরে তাদের সে কী কান্না!
জাতীয় দলের হয়ে রোনালদো (২১১) ও জোয়াও মুতিনহোর (১৪৬) পর তৃতীয় সর্বোচ্চ ১৪১ ম্যাচ খেলেছেন পেপে। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮ গোলের পাশাপাশি ৪ টি অ্যাসিস্ট করেছেন ৪১ বছর বয়সী ডিফেন্ডার। বিদায় বেলা ইউরোর সবচেয়ে বয়স্ক খেলোয়াড়েরর রেকর্ড গড়েছেন তিনি।

৪১ বছর ১৩০ দিন বয়সে হাঙ্গেরির গোলরক্ষক গ্যাবোর কিয়ারলির গড়া ৪০ বছর ৮৬ দিন বয়সের রেকর্ডটি ভেঙে দিয়েছেন। 
জাতীয় দলের মতো ক্লাব ফুটবলে ক্যারিয়ারের অধিকাংশ সময় দুজনে একসঙ্গে খেলেছেন পেপে-রোনালদো। রিয়াল মাদ্রিদের হয়ে নিজের ১০ মৌসুমের ৮টিতে ৫ বারের ব্যালন ডি অর জয়ীকে পাশে পেয়েছেন পেপে। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে ৩ টি করে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন পেপে। সঙ্গে দুটি ফিফা ক্লাব বিশ্বকাপও রয়েছে তার নামের পাশে। ক্যারিয়ারের শেষটা করেছেন পোর্তোর হয়ে। দুই মেয়াদে দলের হয়ে চারটি লিগ শিরোপা জিতেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat