×
  • প্রকাশিত : ২০২৪-০৭-১৩
  • ৫৩ বার পঠিত
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ‘সার্কভুক্ত দেশগুলোর মধ্যে স্থানীয় মুদ্রায় লেনদেন হলে মার্কিন ডলারের ওপর থেকে নির্ভরশীলতা কমার পাশাপাশি বিনিময় ঝুঁকি ও লেনদেনের খরচ কমবে। ফলে নিজস্ব মুদ্রায় বাণিজ্য পরিচালনা করলে আমরা আমাদের অর্থনীতিকে শক্তিশালী করতে পারব।’

গতকাল শুক্রবার সকালে চট্টগ্রাম নগরের একটি হোটেলে বাংলাদেশ ব্যাংক আয়োজিত ‘স্থানীয় মুদ্রায় লেনদেন : সার্কভুক্ত দেশের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এ মন্তব্য করেন। গভর্নর বলেন, সার্কভুক্ত দেশে স্থানীয় মুদ্রায় বাণিজ্যে অর্থনৈতিক স্থিতিশীলতা, প্রবৃদ্ধি ও আঞ্চলিক সহযোগিতার অপার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় মুদ্রা চালুর ক্ষেত্রে সহযোগিতামূলক প্রচেষ্টা, নীতি উদ্ভাবন এবং কৌশলগত চুক্তির মাধ্যমে আরো স্থিতিস্থাপক ও সমন্বিত আঞ্চলিক অর্থনীতির পথ প্রশস্ত করা সম্ভব। সার্কভুক্ত দেশে স্থানীয় মুদ্রায় বাণিজ্য করলে অর্থনীতি আরো শক্তিশালী হবে।

মার্কিন ডলারের আধিপত্য প্রসঙ্গে গভর্নর বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলার দীর্ঘ সময় ধরে আধিপত্য করে আসছে। বাণিজ্যের প্রায় ৪০ শতাংশ লেনদেন এ মুদ্রায় হয়ে আসছে।

কিন্তু ভূ-রাজনৈতিক উত্তেজনা ও অর্থনীতি নিষেধাজ্ঞার আলোকে এবং ভারসাম্যহীনতার ফলে অনেক দেশ একটি একক মুদ্রার ওপর নির্ভরশীল না থেকে বিকল্প পথ খুঁজে বের করতে চেষ্টা করছে।
রউফ তালুকদার বলেন, ‘স্থানীয় বাণিজ্যের ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে। প্রধান চ্যালেঞ্জ হলো অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে শক্তিশালী দ্বিপক্ষীয় চুক্তি ও সহযোগিতার কাঠামো প্রতিষ্ঠা করা। সে ক্ষেত্রে স্থানীয় মুদ্রার স্থিতিশীলতা, রূপান্তর যোগ্যতা নিশ্চিত করতে হবে এবং বাণিজ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার চিফ জেনারেল ম্যানেজার আদিত্য গায়হা, অর্থ মন্ত্রণালয়ের সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক সায়েরা ইউনুস বক্তব্য দেন। উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক ও কমার্শিয়াল ব্যাংকের কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat