×
  • প্রকাশিত : ২০২৪-০৭-১১
  • ৪৪ বার পঠিত
কোপা আমেরিকার ফাইনালে উঠেছে লাতিন আমেরিকার দুই দল আর্জেন্টিনা ও কলম্বিয়া। প্রথম সেমিফাইনালে কানাডাকে হারিয়ে ফাইনালের টিকিট পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে শক্তিশালী উরুগুয়েকে বিদায় করে আজেন্টিনার প্রতিপক্ষ হয়েছে কলম্বিয়া। আগামী ১৪ জুলাই সোমবার বাংলাদেশ সময় সকাল ৬টায় মায়ামির হার্ড রক স্টেডিয়ামে কোপার ফাইনালে মুখোমুখি হবে তারা।

ফাইনালের আগে দেখে নেওয়া যাক পরিসংখ্যানে কোন দল এগিয়ে।
দুই ফাইনালিস্টের মধ্যে সব দিক থেকে এগিয়ে থাকবে মেসির আর্জেন্টিনা। তবে সাম্প্রতিক  পারফরম্যান্স বিবেচনায় কলম্বিয়াও ছেড়ে কথা বলছে না। ২৮ ম্যাচ ধরে অপরাজিত তারা।

কাতার বিশ্বকাপের পর আর হারেনি হামেস রদ্রিগেজের দল। অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ১০ ম্যাচে অপরাজিত। সবশেষ ২০২৩ সালে বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়ের কাছে হেরেছিল মেসিরা। 
২৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠেছে কলম্বিয়া।

শেষবার ২০০২ সালে ফাইনালে মেক্সিকোকে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। অন্যদিকে শেষ আট কোপা আমেরিকায় ছয়বার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। তবে শিরোপা জিতেছে একটি।
এর আগে ফাইনালে দুই দলের দেখা হয়েছিল একবার।  ১৯৯১ সালের সেই ফাইনালে ২-১ গোলে জয় নিয়ে ফেরে আর্জেন্টিনা।

ফাইনাল ছাড়াও ম্যাচ জেতার দিক দিয়েও এগিয়ে আলবিসেলেস্তারা। ১৮ বারের দেখায় আর্জেন্টিনা ৭ জয়ের বিপরীতে ৪ জয় কলম্বিয়ার। বাকি ৭টি ম্যাচ ড্র হয়েছে।
এবারের কোপা আমেরিকায় পাঁচ ম্যাচ করে খেলে এখন পর্যন্ত অপরাজিত  আর্জেন্টিনা ও কলম্বিয়া। সমান চার জয় আর এক ড্র দুই দলের। কলম্বিয়া ১২ গোল দিয়ে হজম করেছে ১টি গোল। অন্যদিকে আর্জেন্টিনা ৮ গোল দিয়ে তারাও হজম করেছে একটি গোল।  

এবারের ফাইনালে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। একদিকে আর্জেন্টিনা তাদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে চাইবে। অন্যদিকে ১৯৯১ সালের ফাইনালে হারের প্রতিশোধ নিতে চাইবে কলম্বিয়া।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat