×
  • প্রকাশিত : ২০২৪-০৭-১০
  • ৭১ বার পঠিত
পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যার কারণে সিরাজগঞ্জের উল্লাপাড়ার বিভিন্ন এলাকার অন্তত ৭০টি প্রাথমিক বিদ্যালয় পানিবন্দি হয়ে পড়েছে। এ ছাড়া পানিবন্দি হয়ে পড়েছে ১০টি কমিউনিটি ক্লিনিকও। পানি বাড়ায় আরো প্রাথমিক বিদ্যালয় পানিবন্দি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

বর্ষার কারণে শিক্ষার্থীরা সময়মতো স্কুলে যেতে না পারায় পাঠদান নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

অনেক স্কুলে জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় করে যাতায়াত করছে শিক্ষার্থীরা। এতে অনেক সময় পরনের কাপড় ভিজে যায়, নষ্ট হয় বই-খাতা।
স্কুল শিক্ষার্থী ঈশিতা জানায়, নিজস্ব নৌকা নিয়ে স্কুলে যাওয়া-আসা করে সে। স্কুল থেকে বাড়িতে না ফেরে পর্যন্ত পরিবারের সবাই তাকে নিয়ে দুশ্চিন্তায় থাকে।

বিভিন্ন স্কুলের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্ষার পানি থাকায় সময়মতো স্কুলে আসতে পারেন না তারা। বেশির ভাগ সময় স্কুলে যাওয়ার পথে ভাড়ার নৌকার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। সরকারি উদ্যোগে নৌকার ব্যবস্থা করা হলে বর্ষার সময় শিক্ষক ও শিক্ষার্থীদের যাতায়াতের সুব্যবস্থা হবে।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ছানোয়ার হোসেন বলেন, ‘উপজেলায় ৭০টি প্রাথমিক বিদ্যালয় পানিবন্দি হয়ে আছে।

এসব স্কুলের বিষয়ে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।’
উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কার্যালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের ফলে পানি বৃদ্ধি পাওয়ায় ১০টি কমিউনিটি ক্লিনিকের রাস্তাঘাট পানিতে ডুবে গেছে। তবে রোগীদের যথাসাধ্য সেবা দেওয়ার জন্য এসব ক্লিনিকে কর্মরত সিএইসসিপি (কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডার)-কে নির্দেশনা দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat