×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৭
  • ৪৮ বার পঠিত
বিশ্বের বাসযোগ্য ১৭৩টি শহরের তালিকায় দুই ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার। গত বছর এই তালিকায় ১৬৬তম স্থানে থাকলেও চলতি বছর ১৬৮তম হয়েছে শহরটি।

বুধবার (২৬ জুন) যুক্তরাজ্যের প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিস্টের সহযোগী গবেষণা প্রতিষ্ঠান দ্য ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৪ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্সে মোট ১০০ পয়েন্ট রয়েছে। এর মধ্যে যে শহর যত বেশি পায়, তালিকায় সেটির অবস্থান তত ওপরে থাকে। এতে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হয়। সেগুলো হলো স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো।
 
চলতি বছর ১৭৩টি শহরের সূচক নির্ধারণ করা হয়েছে। ভিয়েনা, কোপেনহেগেন, জুরিখ, মেলবোর্ন ও ক্যালগারি সূচকে শীর্ষে স্থান পেয়েছে। তালিকার পাঁচ সবচেয়ে কম বসবাসযোগ্য শহর হলো দামেস্ক, ত্রিপোলি, আলজিয়ার্স, লাগোস ও করাচি।
  
গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৪-এ বাসযোগ্যতার দিক থেকে খারাপ অবস্থানে থাকা শহরগুলোর মধ্যে ষষ্ঠ স্থানে আছে ঢাকা। অর্থাৎ পাকিস্তানের করাচির একধাপ ওপরে এর অবস্থান।
 
সূচকে ঢাকার অবনতির প্রধান কারণ নাগরিকদের শিক্ষার পরিবেশ ও গুণগত মানের পতন। এ বছর স্থিতিশীলতায় ৫০, স্বাস্থ্যসেবায় ৪১ দশমিক ৭, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৬৬ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।
 
তালিকায় ২০২১ সাল থেকে অব্যাহত ক্ষেপণাস্ত্র আর ড্রোন হামলায় বিধ্বস্ত ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ বাংলাদেশের ঢাকার তুলনায় তিন ধাপ ওপরে আছে। রাশিয়ার সাথে যুদ্ধরত দেশটির এই রাজধানী বাসযোগ্য শহরের তালিকায় এ বছর ১৬৫তম অবস্থানে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat