×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৪
  • ১০১ বার পঠিত
মাঠের ফুটবলটা মোটেও ভালো যাচ্ছেনা ব্রাজিল ফুটবল দলের। দারুণ একটা দল, দুর্দান্ত সব তারকা নিয়েও বড় আসরগুলোতে বারবার খেয়েছে হোঁচট। সেই সোনালি সময় পেরিয়ে যাওয়ার পর সোনালি ট্রফির স্পর্শ নেয়া হয়নি সেলেসাওদের। সব মিলিয়ে সাম্প্রতিক অতীতের ক্ষতগুলো এক এক করে মুছে ফেলার এখনই সময় ভিনিসিয়াস-রদ্রিগোদের সামনে। আগামীকাল দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই শুরু হচ্ছে ব্রাজিলের। গ্রুপ ‘ডি’র ম্যাচে ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ কোস্টারিকা।

মঙ্গলবার (২৪ জুন) যুক্তরাষ্ট্রের সোফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে ম্যাচটি। সবশেষ ২০১৯ সালে কোপা আমেরিকার ট্রফি জেতে ব্রাজিল। সবশেষ ঘরের মাঠের আসরে ফাইনালে উঠলেও আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা বঞ্চিত হয় সেলেসাওরা। এবার সেই আক্ষেপ ঘোচাতে চায় ব্রাজিল। কাগজ কলমে শিরোপা জয়ের অন্যতম ফেভারিট দরিভাল জুনিয়রের দল।

ইনজুরির কারণে এবারের  আসরটিতে খেলা হচ্ছে না ব্রাজিলের সবচেয়ে বড় সুপারস্টার নেইমার জুনিয়রের। যার কারণে এবারের আসরে বাড়তি প্রত্যাশা থাকবে ক্লাব ফুটবলে দুর্দান্ত থেকে মৌসুম শেষ করা তরুণ স্ট্রাইকার  ভিনিসিয়াস জুনিয়রের। ২০২৪ ব্যালন ডি-অর জয়ের দৌড়ে সবার ওপরে আছেন ২৩ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। সেই সঙ্গে বর্তমানে দুর্দান্ত ফরমে আছেন আরেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো। এই দুই তরুণ স্ট্রাইকার যে কোনো সময় ঘুরিয়ে দিতে পারেন ম্যাচের মোড়।

অন্যদিকে, ব্রাজিল ও কোস্টারিকা এই দুই দলের অতীতের পরিসংখ্যানও কথা বলছে সেলেসাওয়েদের পক্ষেই। এখন পর্যন্ত ফুটবলের সব আসর মিলিয়ে মোট ১০টি ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও কোস্টারিকা। সেই সব দেখায় মাত্র একটি ম্যাচে ব্রাজিলকে হারাতে সক্ষম হয় কোস্টারিকা। তাও সেটা ৬৪ বছর আগে। ১৯৬০ সালে প্যানামেরিকান চ্যাম্পিয়নশিপের ম্যাচে ৩-০ গোলে ব্রাজিলকে হারায় কোস্টারিকা। এরপর আর পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে মোট আটটি ম্যাচ খেলেও একটিতেও জয়ের স্বাদ পাননি লস টিকোসরা।

এছাড়াও কোপা আমেরিকায় সবশেষ ২০০৪ সালে মুখোমুখি হয় এই দুই দল। সেই ম্যাচে কোস্টারিকাকে ৪-১ গোলে হারিয়ে জয় তুলে নেয় ব্রাজিল। অন্যদিকে সবশেষ ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দেখা হয় এই দুই দলের। ঐ ম্যাচে কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়ে জয় তুলে নেয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat