×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৩
  • ৪২ বার পঠিত
গাজার চলমান সংকটের বিষয়ে নিজের অবস্থান খোলাসা করায় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজকে সাধুবাদ জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শুধু তা-ই নয়, স্প্যানিশ নেতা ফিলিস্তিনিদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন বলেও মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানী মাদ্রিদে একটি ব্যবসায়িক ফোরামে দেওয়া ভাষণে তুর্কি প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। 

এরদোগান বলেন, ‘আমি আমার প্রিয় বন্ধু পেদ্রো সানচেজকে গাজার বিষয়ে তার অবস্থানের জন্য, আমার এবং আমার জাতির পক্ষ থেকে অভিনন্দন জানাই। তিনি আমাদের ফিলিস্তিনি ভাইদের হৃদয়ের গভীরে জায়গা করে নিয়েছেন’।

তুর্কি প্রেসিডেন্ট সম্প্রতি দুই দেশের মধ্যে অষ্টম আন্ত:রাস্ট্রীয় শীর্ষ সম্মেলনে যোগ দিতে সরকারি সফরে স্পেনে অবস্থান করছেন।

ফোরামে স্প্যানিশ প্রধানমন্ত্রীর উপস্থিতে এরদোগান বলেন, গাজায় ২৫০ দিন ধরে যে গণহত্যা চলছে তা প্রত্যেকের বিবেককে আঘাত করেছে।  তিনি এসময় ইসরাইলের মনোভাবকে ‘ধ্বংসাত্মক’ অভিহিত করে বলেন, আমরা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে চাচ্ছি যে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বে দেশটির সরকার যেন অতি শিগগিরই ‘রক্তপাত বন্ধ করে যুদ্ধবিরতির আহ্বানে সাড়া দেয়।’

এদিকে গাজার শাসক গোষ্ঠী হামাস সম্প্রতি যুদ্ধবিরতিতে সাড়া দিলেও, নিরীহ ফিলিস্তিনিদের ওপর একের পর এক সামরিক অভিযান ও হামলা চালিয়েই যাচ্ছে ইসরাইল।  এতে গোটা গাজায় হতাহতের সংখ্যা বেড়েই চলেছে।

এ বিষয়ে এরদোগান বলেন, ‘বিবেকসম্পন্ন কোনো দেশই এটা মেনে নিতে পারে না।’

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ২৫০ দিন ধরে চলা এ যুদ্ধে এ পর্যন্ত ৩৭ হাজার ২৩৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন প্রায় ৮৫ হাজার ফিলিস্তিনি।

ইসরাইলি যুদ্ধের আট মাসে- খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের অবরোধের মধ্যে গাজার বিস্তীর্ণ অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সূত্র: আনাদোলু এজেন্সি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat