×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৩
  • ৪২ বার পঠিত
বিশ্বকাপ ফুটবলকে বলা হয় 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'। বিশ্বকাপের শিরোপা জিততে পারলেই অমরত্বের সুধা পানে ইতিহাসে চিরস্থায়ী জায়গা নিশ্চিত। একজন ফুটবলারের জীবনের সবচেয়ে বড় অর্জনই ধরা হয় বিশ্বকাপ জেতাকে। অথচ দিন কয়েক আগে কিলিয়ান এমবাপ্পে দাবি করেছিলেন, বিশ্বকাপের চেয়েও ইউরো জেতা কঠিন। তার এই বক্তব্য বেশ আলোড়ন তোলে। একজন বিশ্বকাপজয়ী তারকা হয়েও ইউরোকে কঠিন দাবি করাটা অবাক করে সবাইকে।

জুন-জুলাই মাস  ফুটবল অনুরাগীদের জন্য বিশেষ মাস হতে চলেছে। এই সময়ে কয়েকদিন আগে-পরে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপের পর সবচেয়ে জমজমাট দুই ফুটবল টুর্নামেন্ট ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার আসর। ইউরোপ ও আমেরিকার সেরা ফুটবল তারকাদের মিলনমেলা এই দুই টুর্নামেন্ট।

তবে বিশ্বকাপের সঙ্গে কী আর কোপা-ইউরোর তুলনা চলে। চলে বা বলেই ধারণা অধিকাংশের। কিন্তু ফ্রান্সকে ২০১৮ বিশ্বকাপ জেতানো কিলিয়ান এমবাপ্পে মনে করেন, বিশ্বকাপ জেতার চেয়েও কঠিন ইউরোর শিরোপা জেতা। ফুটবলের পাওয়ার হাউস বলা হয় ইউরোপকে। বিশ্বকাপে সুযোগ পাওয়া দলগুলোর বাইরেও অনেক সেরা দল আছে সেখানে। এ কারণেই মাঝেমাঝে অনেক বিশ্বচ্যাম্পিয়ন দলই ইউরোর বাছাই পর্ব পার হতে পারে না। এমবাপ্পের দাবিকে তাই কিছুটা হলেও গুরুত্ব দিচ্ছেন অনেকেই।

তবে ২০২২ সালে কাতারে এমবাপ্পের দলকে হারিয়ে বিশ্বকাপ জেতা লিওনেল মেসি সাবেক সতীর্থের সঙ্গে একমত হতে পারছেন না। তার কাছে বিশ্বকাপ শিরোপার গুরুত্বই সবার আগে।

এই মুহূর্তে কোপা আমেরিকা খেলতে মেসি ও আর্জেন্টিনা দল অবস্থান করছে যুক্তরাষ্ট্রে। সেখানেই ইএসপিএন আর্জেন্টিনার এক সাক্ষাৎকারে মেসিকে জিজ্ঞেস করা হয়েছিল, এমবাপ্পের দাবির সঙ্গে তিনি একমত কি-না। তার জবাবে মেসি বলেন, 'ইউরো একটা গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট, যেখানে সেরারা খেলে। কিন্তু এখানে আর্জেন্টিনা নেই, যারা তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল নেই, নেই দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়েও। অনেকগুলো বিশ্বচ্যাম্পিয়নই দেখা যাচ্ছে বাইরে (ইউরোর) এটাকে সবচেয়ে কঠিন টুর্নামেন্ট বলার জন্য।

মেসি যোগ করেন, 'বিশ্বকাপে সেরা দলগুলোই খেলে, সবগুলো বিশ্বচ্যাম্পিয়নই সাধারণত এখানে থাকে। যে কারণে সবাই বিশ্বচ্যাম্পিয়ন হতে চায়।'

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat