×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০১
  • ৫৪ বার পঠিত
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এরই মধ্যে আসতে শুরু করেছে বুথফেরত জরিপ। এর মধ্যে তিনটি বুথফেরত জরিপে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গে এবার আর তৃণমূল কংগ্রেসের দাপট থাকবে না। এবার সেখানে একক আধিপত্য বিস্তার করবে বিজেপি। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাজিমাত করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। তবে, এবার বুথফেরত তিনটি জরিপ বলছে, বিজেপি এখানে সংখ্যাগরিষ্ঠ হতে পারে।   
 
বুথফেরত জরিপে জান কি বাত জানিয়েছে, এবার ৪২টি আসনের মধ্যে ২১ থেকে ২৬টি আসন পেতে পারে বিজেপি। আর তৃণমূল পাবে ১৬ থেকে ১৮টি। ইন্ডিয়া নিউজ-ডি-ডাইনামিকসের মতে, বিজেপি পাবে ২১টি আর তৃণমূল ১৯টি। 

বুথফেরত জরিপে প্রায় একই তথ্য জানিয়েছে রিপাবলিক ভারত-ম্যাট্রিজ। তারা বলছে, পশ্চিমবঙ্গে বিজেপি পাবে ২১ থেকে ২৫টি আসন। আর মমতার দল পাবে ১৬–২০টি। এই তিন জরিপেই বলা হচ্ছে, এবারও কংগ্রেস পশ্চিমবঙ্গে তেমন সুবিধা করতে পারবে না।   

ভারতের নির্বাচনে সবাই তাকিয়ে আছেন বুথফেরত জরিপের দিকে। যদিও ফল ঘোষণা করা হবে আগামী মঙ্গলবার (৪ জুন)। ওইদিন জানা যাবে, নরেন্দ্র মোদি হ্যাটট্রিক করবেন নাকি কংগ্রেসের গঠিত ইন্ডিয়া জোট এই জয়রথ থামাবে। 

এরই মধ্যে ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত জরিপ বলছে, তামিল নাড়ুতে ইন্ডিয়া জোট জিতবে। সেখানে বিজেপিকে ধরাশায়ী করবে তারা।

এদিকে, ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, অন্তত পাঁচটি বুথফেরত জরিপে বলা হচ্ছে, আবারও ক্ষমতায় যাবে বিজেপি। এবার তাদের জোট এনডিএ ৩৫০ আসন পাবে। আর ইন্ডিয়া জোট পাবে ১৫০ আসন। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat