×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০১
  • ২২৩ বার পঠিত
ক্রিকেটের বিশ্বায়নে আইসিসির পরিকল্পনার কথা অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল। তবে সেটা খুব বেশি দৃশ্যমান হয়নি। উল্টো আইসিসি ইভেন্টে বরাবরই বৈষ্যম্যের অভিযোগ তুলেছে আয়ারল্যান্ড-নেদারল্যান্ডসের মতো নিচের সারির দলগুলো। এদিক থেকে রাত পোহালেই শুরুর বাঁশি বাজতে যাওয়া এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে তো বৈশ্বিক মিলনমেলা বলাই যায়।

প্রথমবার আইসিসির কোনো আসরে ২০ দল অংশ নিচ্ছে। নিজ দেশের খেলার বদৌলতে হলেও তাতে নিশ্চিতভাবে একটা বিশাল সমর্থকগোষ্ঠী খেলাটা দেখবে। শুধু সমর্থকদের সংশ্লিষ্টতা নয়, বড় দলগুলোর সঙ্গে খেলার অমন সুযোগ কি আর প্রতিদিন পাবে র্যাংকিংয়ের নিচের সারির দলগুলো। একবার ভাবুন তো প্রথমবার বিশ্বকাপে অংশ নিতে যাওয়া উগান্ডা মুখোমুখি হবে নিউজিল্যান্ড কিংবা কুড়ি-বিশের এই সংস্করণের দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের।

বাছাই পর্বের বাধা পেরিয়ে আফ্রিকা অঞ্চল থেকে উঠে আসা দলটির ক্রিকেটারদের কেউ কেউ তাঁদের হিরোর সঙ্গে খেলার সুযোগও পেয়ে যাবেন।
এ তো গেল ‘সি’ গ্রুপের কথা। এবার একটু চোখ ফেলা যাক ‘এ’ গ্রুপের দিকে। যেখানে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার প্রহর গুনছে কানাডা।

একই গ্রুপের যুক্তরাষ্ট্র ক্রিকেট জাগরণের বড় সুযোগের সামনেই দাঁড়িয়ে। ব্যাট-বলের এই লড়াইকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে এর চেয়ে ভালো উপায় আর কী হতে পারত? এ জন্য একটা ধন্যবাদ তো আইসিসি পেতেই পারে! মাসব্যাপী বৈশ্বিক এই আসরে ২০ দল ভাগ হয়েছে চারটি গ্রুপে।
লড়াই চলবে দুই আয়োজক দেশ যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। টুর্নামেন্টের প্রথম দিনই মাঠে নামছে দুই স্বাগতিক দেশ। ডালাসে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ কানাডা।

আর গায়ানায় ক্যারিবিয়ানদের মুখোমুখি হচ্ছে পাপুয়া নিউ গিনি। ডালাস, গায়ানা হয়ে লড়াই গড়াবে বাবার্ডোজ, ফ্লোরিডা, সেন্ট ভিনসেন্ট, নিউ ইয়র্ক, ত্রিনিদাদ কিংবা অ্যান্টিগায়। মঞ্চে নামার আগে চায়ের কাপে অবশ্য ফেভারিট নিয়ে আলোচনা শুরু হয়েছে আগেই। কারো চোখে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড এগিয়ে তো কারো তর্ক-যুক্তিতে খরা কাটিয়ে শিরোপা হাতে তুলছে রোহিত শর্মার ভারত। কোনো অংশে পিছিয়ে নেই অস্ট্রেলিয়া। বরং ভারতে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তোলা অজিদের হাতে এই সংস্করণের দ্বিতীয় শিরোপা দেখছেন অনেক ক্রিকেটবোদ্ধাই।
স্যার কার্টলি অ্যামব্রোস, ইয়ান বিশপরা আবার ক্যারিবিয়ান সূর্যের নতুন প্রজ্বালন হিসেবে দেখছেন এই বিশ্বকাপ। একে তো ঘরের মাঠে বিশ্বকাপ, তার ওপর আরো পরিণত নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েলরা আশার পিঠে সওয়ার করছেন ভক্তদের। সদ্য কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলের শিরোপা জেতা ‘বুড়ো হাতি’ আন্দ্রে রাসেল তো আছেনই। ট্রফির দাবিদারের তালিকা থেকে বাদ দেওয়ার সুযোগ নেই ম্যাথু হেইডেনের ডার্ক হর্স পাকিস্তানকেও। এর মধ্যে মাথায় হয়তো ঘুরছে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকার নামও। উত্তর মিলবে আগামী ২৯ জুন বার্বাডোজে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat