×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৮
  • ৭২ বার পঠিত
ক্রিস্টিয়ানো রোনালদোর নামের পাশে গোলমেশিন বিশেষণটা এত বেশিবার ব্যবহৃত হয়েছে যে, শব্দটা এখন বড্ড বেমানান মনে হতে পারে। কিন্তু কী আর করার? পর্তুগিজ মহাতারকা যেখানেই যাচ্ছেন, গোলের বন্যা বইয়ে দিচ্ছেন। কিন্তু রোজ রোজ তো আর নতুন বিশেষণ খুঁজে বের করা সম্ভব নয়। সেজন্য পুরোনো গোলমেশিনেই আশ্রয় নিতে হয় বারবার। আর রেকর্ডের কথা বললে, এটার পেছনে ছোটা তো রোনালদোর কাজ নয়, বরং রেকর্ডই ছুটছে রোনালদোর দিকে! গতকাল সৌদি লিগের মৌসুমের শেষ ম্যাচ খেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনটাই লিখেছেন পর্তুগিজ সুপারস্টার।

অবশ্য লিখবেন নাই বা কেন? গতকাল সোমবার রাতে আল ইত্তিহাদকে ৪-২ গোলে হারিয়েছে আল নাসর। এ ম্যাচে জোড়া গোল করেছেন রোনালদো। এতেই সৌদি প্রো লিগের ইতিহাসে এক মৌসুমে গোলদাতা হওয়ার রেকর্ড নিজের করে নিয়েছেন পর্তুগিজ গোলমেশিন।

গতকালের দুটি গোল মিলে চলতি মৌসুমে আল নাসরের জার্সিতে লিগে ৩৫ গোল করেছেন রোনালদো। আগের রেকর্ডটি ছিল আবদুর রাজ্জাক হামদাল্লাহর। ২০১৮-১৯ মৌসুমে আল নাসরের হয়ে ৩৪ গোলের রেকর্ড গড়েছিলেন মরোক্কান ফুটবলান হামদাল্লাহ।

গতকালের এ রেকর্ডে দারুণ একটি মাইলফলকে উঠেছে রোনালদোর নাম। এর আগে লা লিগা, প্রিমিয়ার লিগ ও ইতালিয়ান সেরি-আ'র এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন রোনালদো। প্রথম ফুটবলার হিসেবে চারটি ভিন্ন ভিন্ন ক্লাব প্রতিযোগিতায় মৌসুমের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডে নাম লেখালেন তিনি।

এবারের লিগ শিরোপা আগেই নিজেদের করে নিয়েছিল আল হিলাল। তাই গতকালের ম্যাচটি আল নাসরের জন্য ছিল কেবলই নিয়মরক্ষার। তবে রোনালদোর জন্য ছিল মাইলফলক গড়ার। অবশ্য রেকর্ডের জন্য রোনালদোকে অপেক্ষা করতে হয় প্রথমার্ধের যোগ করা সময় পর্যন্ত। মোহাম্মদ আল ফাতিলের বাড়ানো লম্বা পাস বুক দিয়ে নিয়ন্ত্রণে নিয়ে দারুণ দক্ষতায় গোল করে আল নাসরকে এগিয়ে দেন রোনালদো। এটি ছিল লিগে রোনালদোর ৩৪ নম্বর গোল। এতে লিগ ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হামদাল্লাহকে ছুঁয়ে ফেলেন রোনালদো।

অবশ্য এ গোলের আগে রোনালদোর আরো দুটি গোল বাতিল হয়েছিল অফসাইডের ফাঁদে। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় নাসর। বিরতির পর গোল পেতে মরিয়া রোনালদো-সাদিও মানেরা আক্রমণের ঢেউ তোলেন ইত্তিহাদ রক্ষণে। ম্যাচের ৬৬ মিনিটে বক্সের বাইরে রোনালদোকে ফেলে দিয়ে সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়েন ইত্তিহাদ ডিফেন্ডার আল মেনহালি। ১০ জনের দলে পরিণত হয় ইত্তিহাদ।

বক্সের বাইরে পাওয়া ওই ফ্রি-কিক থেকে অল্পের জন্য গোলবঞ্চিত হন রোনালদো। আল নাসর তারকার শট ইত্তিহাদের রক্ষণ দেয়ালে লেগে পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি রোনালদোকে। ওই কর্নার থেকে দারুণ হেডে ইত্তিহাদের জালে বল জড়ান তিনি। একইসঙ্গে সর্বোচ্চ গোলের রেকর্ডটা নিজের করে নেন রোনালদো।

পাঁচ মিনিট পরে রোনালদোকে তুলে নেন নাসর কোচ লুইস কাস্ত্রো। ম্যাচের ৭৯ মিনিটে পেনাল্টি থেকে স্কোরলাইন ৩-০ করেন আবদুর রহমান ঘারিব। তবে শেষ দিকে জমে ওঠে ম্যাচ। দুই গোল ফেরত দিয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দেয় ইত্তিহাদ। তবে যোগ করার সময়ের পঞ্চম মিনিটে মিশারি আল নেমেরের গোলে ৪-২ ব্যবধানের জয় নিশ্চিত হয় নাসরের।

এদিকে রেকর্ড গড়ার পরই নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে পোস্ট করেছেন রোনালদো। সেখানে লিখেছেন, 'আমি রেকর্ডের পেছনে ছুটি না, রেকর্ড আমার পেছনে ছুটে।'

গতকাল রোনালদোর পাশাপাশি একটা কীর্তি গড়েছে আল নাসরও। ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো লিগে এক মৌসুমে ১০০ গোল করেছে আল নাসর। এত গোল করার পরেও দ্বিতীয় হয়েই মৌসুম শেষ করতে হচ্ছে রোনালদোর। ৩৪ ম্যাচে ৮২ পয়েন্ট  নাসরের।

অন্যদিকে সমান ম্যাচে চ্যাম্পিয়ন আল হিলালের পয়েন্ট ৯৬। গতকাল আল ওহেদাকে ২-১ গোলে হারিয়েছে তারা। এতে লিগে অপরাজিত থেকে শিরোপা জেতার কীর্তি গড়ল আল হিলাল। চলতি মৌসুমে নেইমারকে ছাড়াই ১০১ গোল করেছে দলটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat