×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৬
  • ৪৫ বার পঠিত
দেশের জনপ্রিয়তম খেলা ক্রিকেট। স্বাভাবিকভাবেই ক্রিকেটাররা থাকেন আলোচনায়। জিতলে যেমন তাদের নিয়ে মাতামাতি হয়। হারলেই চলে মুণ্ডুপাত। সদ্য শেষ হওয়া যুক্তরাষ্ট্র সিরিজেই টাইগাররা খেলতে পারেনি প্রত্যাশা অনুযায়ী। আইসিসির এই সহযোগী সদস্যের কাছে হেরেছে টি-টোয়েন্টি সিরিজ। তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতলেও টাইগারদের পারফরম্যান্স ছিল না আশানুরূপ। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারের কারণেই বেশি সমালোচিত হচ্ছে ক্রিকেটাররা। সমর্থকরা এই হার কোনভাবেই মেনে নিতে পারছেন না।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সহআয়োজক যুক্তরাষ্ট্র। আইসিসির সহযোগী সদস্য দলটায় অতীতে বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড় আছেন মাত্র একজন। সেই কোরি অ্যান্ডারসনও বিশ্বকাপ খেলেছিলেন নিউজিল্যান্ডের হয়ে। দলের সবচেয়ে পরিচিত খেলোয়াড় তিনিই। এমন একটা দলের কাছে টানা দুই টি-টোয়েন্টি হেরে সিরিজ হারের শঙ্কায় পড়েছিল বাংলাদেশ। তবে গতকাল শনিবার (২৫ মে) শেষ টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জা এড়িয়েছে টাইগাররা।

প্রথম দুই ম্যাচে সামর্থে অনেক পিছিয়ে থাকা যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের হারের কারণ খুঁজছে দেশের ক্রিকেটকর্তারা। তবে যুক্তরাষ্ট্রের কোচ স্টুয়ার্ট ল মনে করেন, বাংলাদেশের চেয়ে যুক্তরাষ্ট্রের জয়ের তাড়না বেশি থাকায় ফলাফল এমন হয়েছে। তিনি বলেন,  ‘প্রথম দুই ম্যাচে আমাদের মধ্যে (জয়ের) আকাঙ্ক্ষা ও প্যাশন বেশি ছিল। ওদের চেয়ে কিছুটা বেশিই। এই ম্যাচের আবহটা ভিন্ন ছিল। আমরা কিছুটা নির্ভার ছিলাম। বাংলাদেশও বেশ ভালো খেলেছে।’

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের কোচের দায়িত্ব পালন করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রধান কোচ স্টুয়ার্ট ল। ছবি: সংগৃহীত

এক সময় বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন ল। এছাড়াও কাজ করেছেন বয়সভিত্তিক দলের হয়ে। গতবছর তার অধীনেই যুব এশিয়া কাপ জেতে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল। দীর্ঘদিন বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে কাজ করার সুবাদে এখানকার আবহ ও চাপ সম্পর্কে বেশ ভালো ধারণা আছে তার। সে সব বিবেচনা করে তিনি মনে করেন, বাংলাদেশ দলের ওপর গণমাধ্যমের চাপ অনেক বেশি।

স্টুয়ার্ট ল'র ভাষায়, ‘বাংলাদেশ ভালো দল। আপনারা (সংবাদমাধ্যম) ওদের ব্যাপক চাপের মধ্যে রাখেন। এই ব্যাপারটা আমি জানি। এই দলটায় ভালো মারতে পারে, এমন কয়েকজন আছে। আজ দুজন ব্যাটসম্যান চমৎকার সব শট খেলেই রান করেছে। কয়েকজন ভালো বোলারও আছে, যাদের পেসও চমৎকার। আর স্পিনারদের কারণে বাংলাদেশ সব সময়ই শক্তিশালী থাকবে। ওদের ভালো একটা দল আছে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat