×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৫
  • ৬০ বার পঠিত
ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। ৭ রাজ্য ও ১টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে ভোট হলেও বাড়তি নজর দিল্লি, পশ্চিমবঙ্গে। ভাগ্য নির্ধারণ হবে ৮৮৯ জন প্রার্থীর।

দেশটির ১৮তম লোকসভা নির্বাচনে ১৯ এপ্রিল থেকে সাত দফার ভোট পর্ব শুরু হয়। ষষ্ঠ দফায় শনিবার (২৫ মে) ভারতের স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এ দফার ভোট দিল্লি, হরিয়ানা, বিহার, ওড়িশা, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, জম্মু-কাশ্মীর এবং পশ্চিমবঙ্গের। তবে দেশবাসীর নজর থাকবে দিল্লি ও পশ্চিমবঙ্গের দিকে। দিল্লিতে ৭টি লোকসভা আসনেই আজ ভোট চলছে।
 
এই দফায় ভাগ্য র্নিধারণ হবে মনোজ তেওয়ারি, মনোহর হুড্ডা, কানাইয়া কুমার, প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অভিনেতা দেব ও অভিনেত্রী জুন মালিয়াসহ মোট ৮৮৯ জন প্রার্থীর।
  
ষষ্ঠ দফার মধ্যদিয়ে লোকসভা ৫৪৩ আসনের মধ্যে ৪৮৬ আসনের ভোটগ্রহণ সম্পন্ন হবে। শেষ দফায় ১ জুন ভোট হবে ৫৭ সংসদীয় আসনে।
 
এদিকে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার একাধিক এলাকায় টানা ২ মাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই সময়ে সংশ্লিষ্ট এলাকাগুলোতে কোনো মিটিং-মিছিল করা যাবে না। শুক্রবার (২৪ মে) নজিরবিহীন এই নির্দেশিকা জারি করেছেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।
  
আগামী ২৮ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে। নির্দেশিকায় জানানো হয়েছে, বউবাজার থানা, হেয়ার স্ট্রিট থানা ও কলকাতা ট্রাফিক গার্ডের সদর দফতরের অধীনে কেসি দাস ক্রসিং থেকে ভিক্টোরিয়া হাউসের দিকে এবং বেন্টিঙ্ক স্ট্রিট বাদে এর আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি থাকবে।
 
নির্দেশনায় বলা হয়েছে, সংশ্লিষ্ট এলাকায় কোথাও পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না। কলকাতা পুলিশ সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকাগুলোতে ভোটের আগে ও পরে অশান্তির আশঙ্কা রয়েছে। সে কারণেই আগাম সতর্কতা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat