×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৬
  • ৭৪ বার পঠিত
জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় নতুন ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট বা বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এনইসি সভা। এতে এই উন্নয়ন বাজেট অনুমোদন দেয়া হয়।
 
সভাশেষে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম জানান, ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি চূড়ান্ত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক পরিষদ-এনইসি সভা।
 
এরমধ্যে সরকারি ব্যয় হবে ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা এবং বৈদেশিক উৎস থেকে পাওয়া যাবে ১ লাখ কোটি টাকা। এর বাইরেও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর নিজস্ব অর্থায়ন আছে ১৩ হাজার ২৮৬ কোটি ১৯ লাখ টাকা। সব মিলিয়ে নতুন এডিপির আকার দাঁড়াবে দুই লাখ ৭৮ হাজার ২৮৬ কোটি ১৯ লাখ টাকা।
 
পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, উপজেলা পর্যায়ে প্রকল্পের সমন্বয় থাকে না। এতে উপজেলাগুলোতে সম উন্নয়ন হয় না। এখন থেকে জেলা ভিত্তিক উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হবে। গ্রামীণ অবকাঠামো,  স্বাস্থ্য খাতের উন্নয়নকে গুরুত্ব দিতে হবে।
 
আর প্রধানমন্ত্রীর অনুশাসন সম্পর্কে পরিকল্পনা সচিব  সত্যজিৎ কর্মকার বলেন, বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করতে হবে। প্রশিক্ষণে যাওয়া কর্মকর্তাকে ঐ বিশেষায়িত প্রকল্পে অন্তর্ভুক্ত করতে হবে।
 
প্রকল্প পরিচালকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, বৈদেশিক ঋণের প্রকল্প অন্তত তিন মাস পর্যালোচনা করতে হবে। পাশপাশি মান সম্পন্ন প্রতিষ্ঠান দিয়ে সমিক্ষা করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat