×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১২
  • ৫৩ বার পঠিত
তথ্যপ্রযুক্তি খাতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সুবিধাকে আরও এগিয়ে নিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহজাহান মাহমুদ।
রোববার (১২ মে) ঢাকা ক্লাবে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) আয়োজিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের ৬ষ্ঠ বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
 
তিনি বলেন, ভূমি গবেষণা, শরহারয়ন, নদীর গতিপথ, প্রতিরক্ষা, দুর্যোগ প্রস্তুতিসহ বেশ কিছু কাজে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ ব্যবহার করা হবে। আগামী দুই এক মাসের মধ্যে চূড়ান্ত চুক্তি আমরা করবো। দুই এক বছরের মধ্যে আমরা এর কার্যক্রম শুরু করবো।
  
বর্তমান স্যাটেলাইট নিয়ে বিএসসিএল চেয়ারম্যান আরও বলেন, ২০১৯ সালে একসঙ্গে ৪০টি টিভি চ্যানেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এই স্যাটেলাইটে যুক্ত হয়। বর্তমানে দেশি চ্যানেলের পাশাপাশি ২৬ বিদেশি চ্যানেলও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করছে।
 
তিনি জানান, আমাদের এই স্যাটেলাইট ১৮ বছর পর্যন্ত বাঁচবে। স্যাটেলাইটের জন্য প্রায় ২৭০০ কোটি টাকা ব্যয় হয় বলেও জানান তিনি। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat