×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১২
  • ৩৯ বার পঠিত
প্রয়াত নাট্যকার বাদল সরকার-এর ১৩তম প্রয়াণবার্ষিকী স্মরণে আগামীকাল সোমবার (১৩  মে) এবং মঙ্গলবার (১৪ মে) দুই দিনব্যাপী ‘নাট্যপালা-স্বপ্নদল বাদল সরকার নাট্য- আয়োজন ২০২৪’ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষন থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই আয়োজন। দুইদিনব্যাপী এই আয়োজনে প্রথমবারের মতো মঞ্চায়িত হতে যাচ্ছে মঞ্চ নাটক ‘বাঘ।’

সোমবার (১৩  মে) মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করবেন বাংলাদেশের প্রথম দর্শনীর বিনিময়ে আধুনিক নাট্যচর্চার অভিনেতা ও নাট্যজন আবুল হায়াত।

সন্ধ্যা ৭ টায় ‘নাট্যপালা’ মঞ্চস্থ করবে ‘বাঘ’ নাটকের উদ্বোধনী প্রদর্শনী। বাদল সরকারের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন তোসাদ্দেক হোসাইন মান্না।
নাটকটির প্রধান ভূমিকায় দেখা যাবে জুবায়ের জাহিদ ও প্রমা হুসাইনকে। নাটকের গল্পে দেখা যাবে, মানুষের অবহেলা ও প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাবে এক যুবকের মধ্যে বাঘের পশুত্ব জেগে উঠে।

স্বশিক্ষিত জ্ঞানী ঐ যুবক একধরনের মানসিক রোগী, যে দেখে দেখে নারীদের অপহরণ করে। সেই রকমই এক নারীকে ধরে আনে কিন্তু সেই নারীও একজন কর্মজীবী মানুষ, সাথে বিভিন্ন সমিতি, থিয়েটার করে এবং একজন প্রতিবাদী নারীও। গল্পে নারীর সাথে আলাপ, তর্ক বিতর্ক করতে করতে ঐ যুবক নারীর প্রতি একধরনের বন্ধুত্বের আকর্ষন গড়ে উঠে। এই বন্ধুত্বের মধ্যে আলাপ চলে দেশের শিক্ষা ব্যবস্থা, যুদ্ধ বিরোধী, অর্থনৈতিক সংকট।

ঐ যুবক অংকে দুর্বল ছিল, সেই সুযোগ কাজে লাগিয়ে নারী বাঘ যুবককে নিজের বন্ধুত্বের বন্ধনে জড়িয়ে ফেলে যুবকের বাঘের হিংস্রতা থেকে বের করে, বাঘের ডেরা থেকে মুক্তি পায়।
নাটকটিতে নাট্যকার বাদল সরকার পুরুষের জীবনে নারীর যে অবদান ও মানুষের জীবনে গনিতের গুরুত্বপূর্ণ, এই দুটি অংশই তুলে ধরেছেন।

 ১৪ মে একই মিলনায়তনে সন্ধ্যা ৭ টায় ‘স্বপ্নদল’ মঞ্চস্থ করবে নাটক ‘ত্রিংশ শতাব্দী।’ নাটকটির রচয়িতা বাদল সরকার, রূপান্তর ও নির্দেশনায় জাহিদ রিপন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat