×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১২
  • ৪২ বার পঠিত
ইসরায়েলের গাজা যুদ্ধ নিয়ে হাজারো বিক্ষোভকারীর প্রতিবাদের মধ্যে গতকাল শনিবার ইউরোভিশন সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় সুইডেনের মালমো শহরে। সুইজারল্যান্ডের বন্দরনগরী মালমোতে অনুষ্ঠিত ইউরোভিশন গান প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে সুইজারল্যান্ড। ক্রোয়েশিয়াকে হারিয়ে এ পুরস্কার জিতল দেশটি। 

প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন ২৪ বছর বয়সী সুইস র‌্যাপার এবং গায়ক নেমো।

মঞ্চে বিজয় ট্রফি গ্রহণের সময় তিনি বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে আমার প্রত্যাশা পূরণ হয়েছে এবং আমি আশা করছি বিশ্বের প্রতিটি মানুষের শান্তির পক্ষে দাঁড়াতে পেরেছি।’ 
এক সংবাদ সম্মেলনে নেমো বলেন, একটি গান আমার জীবনকে পরিবর্তন করে দিয়েছে। আর এই গানের মাধ্যমেই আমি আমার জীবনযাত্রাকে দর্শকদের সামনে তুলে ধরেছি, এতে তারাও অনুপ্রাণিত হয়েছেন। 

এবারের আয়োজনে রাজনৈতিক প্রভাব লক্ষ্য করা গেছে।

কারণ গত ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস হামলা চালানোর পর পাল্টা হামলা চালায় তেল আবিব। এ হামলায় গাজায় মানবিক সংকট সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে গাজায় ইসরায়েলি হামলা বন্ধে বিক্ষোভ হচ্ছে। সুইজারল্যান্ডেও ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

বিক্ষোভের কারণে ইউরোভিশন গান প্রতিযোগিতায় ইসরায়েলি প্রতিযোগীকেও বাদ দেওয়ার দাবি জানানো হয়। গাজায় নির্বিচার হামলা চালিয়ে হাজার হাজার বেসামরিক লোককে হত্যা করায় ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভের আয়োজন করে আসছিল ‘স্টপ ইসরায়েল’ নামের একটি সংগঠন। তাদের সঙ্গে যোগ দেয় আরো ৬৬টি সংগঠন।
সুইডেনের পুলিশ বলেছে, ২০ হাজার পর্যন্ত বিক্ষোভকারী মালমোতে ইসরায়েলের অংশগ্রহণের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। সুইডেনের তৃতীয় বৃহত্তম শহর মালমোর তিন লাখ ৬০ হাজার বাসিন্দার মধ্যে বিশ্বের ১৮৬টি দেশের মানুষ রয়েছে।

এর মধ্যে একটা বড় অংশ মধ্যপ্রাচ্য থেকে আসা। ১০ কোটির বেশি মানুষ টিভিতে এই বর্ণাঢ্য প্রতিযোগিতাটি দেখেছে বলে ধারণা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat