×
  • প্রকাশিত : ২০২৪-০৫-০৮
  • ১৫ বার পঠিত
বৈশ্বিক তাপমাত্রা রেকর্ডের ইতিহাসে ২০২৪ সালে সবচেয়ে উষ্ণতম এপ্রিল দেখলো বিশ্ব। পাশাপাশি তাপমাত্রা রেকর্ড তালিকায় চলতি বছরের আগের প্রতিটি মাস বিগত বছরগুলোর একই মাসের তুলনায় সবচেয়ে উষ্ণতম হিসেবে রেকর্ড গড়েছে।
ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পরিবর্তন মনিটরিং পরিষেবার বরাত দিয়ে বুধবার (৮ মে) এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মাসিক এক বুলেটিনে কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (সি৩এস) বলেছে, ২০২৩ সালের জুনের পর থেকে প্রতিটি মাস আগের বছরের একই সময়ের তুলনায় বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস ছিল। 

সি৩এস-এর ডাটাসেটে থাকা ১৯৪০ সালের অন্যান্য ডাটার সঙ্গে ক্রস-চেক করে এপ্রিল মাসকে প্রাক-শিল্প সময় থেকে সবচেয়ে উষ্ণতম এপ্রিল বলে ঘোষণা করেছেন বিজ্ঞানীরা।

চলতি বছরের এপ্রিল পর্যন্ত বিশ্বের গড় তাপমাত্রা ১ দশমিক ৬১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করা হয়েছে, যা ১৮৫০-১৯৯৯ সালের প্রাক-শিল্প সময় থেকে রেকর্ড করা ১২ মাসে গড় তাপমাত্রার রেকর্ডের চেয়েও বেশি।
 
জলবায়ুর এই পরিবর্তনের প্রধান কারণ হিসেবে জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে নির্গমন হওয়া গ্রিন হাউস গ্যাসকে দায়ী করেছেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক মাসগুলোতে জলবায়ুর ‘এল নিনো’ অবস্থার প্রভাবেও বৈশ্বিক তাপমাত্রা বেড়েছে। 

জলবায়ুর এই ঘটনা পূর্ব প্রশান্ত মহাসাগরের ভূপৃষ্ঠের পানিকে অস্বাভাবিকভাবে উষ্ণ করে তোলে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat