×
  • প্রকাশিত : ২০২৪-০৫-০৬
  • ৫১ বার পঠিত
১৯৭৮ সালে আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুই মেনোত্তি আর নেই। ৮৫ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন কিংবদন্তী এই কোচ।

৭৮’- এ ঘরের মাঠে আর্জেন্টিনার প্রথম সে বিশ্বকাপ জয়ে আলো ছড়িয়েছিলেন মারিও কেম্পেস। তবে দলটাকে চার বছর ধরে নিজের মত করে গড়েছিলেন মেনোত্তি।

১৭ বছর বয়সী ডিয়েগো ম্যারাডোনাকে সে আসরে না নিয়ে বিতর্কও জন্ম দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনিই ছিলেন সফল। আর্জেন্টিনার কোচিং জগতে তিনি পেয়ে এসেছে গুরুর সম্মান। আর্জেন্টিনা জাতীয় দলের পর স্পেনে বার্সেলোনা, অ্যাতলেতিকো মাদ্রিদেও কোচিং করানো এই কিংবদন্তী সবশেষ জাতীয় দলের পরিচালক পদে ছিলেন।

আজ তাঁর চলে যাওয়ার খবরটি নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনই। সংবাদ মাধ্যমে পাঠানো বার্তায় তারা লিখেছে, ‘গভীর মর্মবেদনা নিয়ে জানাতে হচ্ছে আর্জেন্টিনা জাতীয় দলের বর্তমান পরিচালক ও বিশ্বকাপজয়ী সাবেক কোচ সিজার লুই মেনোত্তি আর নেই। বিদায় প্রিয় ফ্লাকো।’ চিরকালীন হালকা-পাতলা গড়নের, লম্বা চুলের মেনোত্তির ডাক নাম ছিল ‘ফ্লাকো’ বা ‘চিকন মানুষটা’ তাঁর পিয় মানুষদের কাছে।

চিরতরেই আজ হারালেন তিনি। শারীরিক অসুস্থতা ছিল। তীব্র রক্তস্বল্পতা নিয়ে গত মার্চে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেই দফায় একটা অস্ত্রোপচারও হয়েছিল তার। বাড়িতেও ফিরেছিলেন।

আর আজই এলো তাঁর চলে যাওয়ার খবর। এপি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat