×
  • প্রকাশিত : ২০২২-০৭-২১
  • ৫২ বার পঠিত
মাদকের মতো ‘টিকটক’ যুবসমাজের অবক্ষয়ের অন্যতম কারণ বলে মনে করছে সংসদীয় কমিটি। কমিটির পক্ষ থেকে জরুরি ভিত্তিতে টিকটক নিয়ন্ত্রণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এ জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে পত্র পাঠানোর সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. আফছারুল আমীন, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও রুমানা আলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি শামসুল হক টুকু বলেন, তথ্য-প্রযুক্তির অপব্যবহারের অন্যতম উদাহরণ টিকটক। মাদকের মতো টিকটক যুবসমাজকে বিপথে পরিচালিত করছে। টিকটকের বিরুদ্ধে প্রতিনিয়ত অসংখ্য অভিযোগ জমা পড়ছে। তাই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে বলেছে সংসদীয় কমিটি। এটা নিয়ন্ত্রণে আইসিটি মন্ত্রণালয়সহ অন্যদের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী টুকু বলেন, 'পাসপোর্ট সেবা গ্রহণের ক্ষেত্রে প্রবাসীরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ আসছে। আমাদের অর্থনীতির জন্য রেমিট্যান্সযোদ্ধাদের ভূমিকা গুরুত্বপূর্ণ, এই বিষয়টি বিবেচনায় নিয়ে প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিত করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়সহ অন্যদের সঙ্গে আলোচনা করে হয়রানি বন্ধে করণীয় নির্ধারণের নির্দেশনা দেওয়া হয়েছে। '

বৈঠকে মাদক ও হুন্ডির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে সকল আইন প্রয়োগকারী সংস্থাকে আরো জোরালো পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়েছে উল্লেখ করে সংসদীয় কমিটির সভাপতি বলেন, মসজিদ-মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানের কমিটিতে যাতে কোনো মাদকাসক্ত ব্যক্তি আসতে না পারে সে বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশনসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়েছে। একই সঙ্গে সচেতনতামূলক কার্যক্রম জোরদারের সুপারিশ করা হয়েছে।

এ ছাড়া বৈঠকে দেশের সমসাময়িক পরিস্থিতির ওপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা ও সেবা বিভাগ এবং অন্যান্য সংস্থার গৃহীত সার্বিক কার্যক্রমের ওপর প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat