×
  • প্রকাশিত : ২০২২-০৬-২৮
  • ৫৮ বার পঠিত
প্রখ্যাত ম্যাক্সিকান চিত্রশিল্পী ফ্রিডা কাহলোর জীবন ও চিত্রকর্মের নতুন ব্যাখ্যা এবং তাঁর সৃষ্টিকর্মের অভিনব উপস্থাপন হতে যাচ্ছে লন্ডনে। সম্পূর্ণ নতুন ভূমিকায় এই উপস্থাপনা করতে যাচ্ছে দক্ষিণ এশীয় শিল্প, সাহিত্য ও সংগীতের শীর্ষ প্রতিষ্ঠান সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক। আগামী ১৩ জুলাই রয়্যাল আলবার্ট হলের এলগার রুমে সন্ধ্যা সাড়ে সাতটায় সৌধের এই অভিনব পরিবেশনা মঞ্চস্থ হবে।
 টি এম আহমেদ কায়সারের পরিচালনায় এই বিশেষ আয়োজনে থাকবেন শীর্ষ ভায়োলিন বাদক বিদুষী কালা রামনাথ। তবলা সংগত করবেন পণ্ডিত সাঞ্জু সাহাই। 

এই পরিবেশনা শেষ হবে ব্রিটিশ বাংলাদেশি কণ্ঠশিল্পী শাপলা সালিকের কণ্ঠে রাধারমণ দত্ত রচিত ‘কারে দেখাব মনের দুঃখ গো’ গানের মধ্য দিয়ে। এতে ফ্রিডার চিত্রকর্ম ও সংগীতের অন্তর্নিহিত সম্পর্ক, পারস্পরিক মিথস্ক্রিয়া নিয়ে রচিত পাণ্ডুলিপি থেকে পাঠ করবেন শ্রী গাঙ্গুলি। ফ্রিডা কাহলোর নির্বাচিত চিত্রকর্ম নিয়ে প্রদর্শিত হবে ডিজিটাল কনটেন্ট। শামীম শাহানের ব্যবস্থাপনায় এই ডিজিটাল কনটেন্ট নির্মাণ করেছেন মকবুল চৌধুরী।
বিশ্বের অন্যতম প্রধান সাংস্কৃতিক কেন্দ্র রয়্যাল আলবার্ট হল। অনুষ্ঠানের উদ্যোক্তা সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সারের মতে, এখানে দক্ষিণ এশীয় শিল্পপ্রতিষ্ঠানের শিল্প সমবায়ী উদ্যোগের ঘটনা বিরল এবং অনেক সম্মানের। 


এর আগে এই ভেন্যুতে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের বিভিন্ন অনুষ্ঠান হয়েছে। আহমেদ কায়সার বলেন, এটা আমাদের জন্য বিরল সম্মানের। ১৩ বছর ধরে শাস্ত্রীয় সংগীত ছাড়াও বিশ্বের বিভিন্ন সংগীত সাহিত্য ও শিল্প নিয়ে ব্রিটেনব্যাপী আমরা একের পর এক বিশ্বমানের অনুষ্ঠান আয়োজন করেছি। এটি সেসব আয়োজনের বিশেষ স্বীকৃতিও বটে।’ 

টি এম আহমেদ কায়সার আরও বলেন, এই আয়োজন সংগীত ও শিল্পের ইতিহাসে এক অনন্য সংযোজন। বিশ্বের শীর্ষ শিল্পীদের পরিবেশনায় সংগীত এবং সংগীত উৎসারিত বিলাপের ভেতর দিয়ে দর্শক আবিষ্কার করবেন ফ্রিডা কাহলোর বিষাদঘন এক অভূতপূর্ব চিত্রশিল্পের ভবন। এমন অভিজ্ঞতা দর্শকের আগে কখনো হয়নি।
ইতিপূর্বে সৌধ ভারতীয় এবং পাশ্চাত্য ধ্রুপদি সংগীত নিয়ে ব্রিটেনের অন্যতম প্রধান সাংস্কৃতিক কেন্দ্র সাউথব্যাংক সেন্টার, ব্রিটেনের সংসদ ভবন হাউস অব কমন্স এবং এডিনবরা উৎসবে অংশ নেয়। এসব আয়োজন সংগীতবোদ্ধা, গবেষক এবং বিভিন্ন ভাষা ও সংস্কৃতির দর্শকদের কাছে বিপুলভাবে সমাদৃত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat