×
  • প্রকাশিত : ২০২২-০৬-২৭
  • ৫৮ বার পঠিত
ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা নিয়ে বলার অপেক্ষা রাখে না। গত কয়েক বছরে তাই ক্রিকেটের নানা ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়েছে। মোহাম্মাদ আজহারউদ্দিন, মহেন্দ্র সিং ধোনিসহ অনেক ক্রিকেটারের বায়োপিক হয়েছে। হিন্দি ছবিতে ক্রিকেট নিয়ে সিনেমার নতুন প্রবণতা নারী ক্রিকেটার বায়োপিক। আগামী মাসেই মুক্তি পাবে তাপসী পান্নু অভিনীত সাবেক ভারতীয় ক্রিকেটার মিতালি রাজের বায়োপিক ‘শাবাশ মিঠু’। তবে কেবল তাপসীই নন, আরও চার বলিউড অভিনেত্রী সামনে ক্রিকেটারের ভূমিকায় পর্দায় আসতে চলেছেন। জেনে নেওয়া যাক ছবিগুলোর বিস্তারিত।

জুন মাসেই সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতীয় ক্রিকেটার, সাবেক অধিনায়ক মিতালি রাজ। আন্তর্জাতিক নারী ক্রিকেটে সর্বোচ্চ রান করা মিতালিকে নিয়ে সিনেমা বানিয়েছেন সৃজিত মুখোপাধ্যায়। গত সপ্তাহে ট্রেলার মুক্তির পর থেকেই প্রশংসিত হচ্ছেন তাপসী। খেলোয়াড়ের চরিত্রে এই প্রথম নয়, আগে ‘সুরমা’ ছবিতে হকি খেলোয়াড়ের চরিত্রে অভিনয় করেছেন তাপসী। মুক্তির আগে এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেছেন খেলোয়াড়দের নিয়ে তাঁর আলাদা আগ্রহের কথা, ‘আমি খেলোয়াড়দের ভালোভাবে অনুসরণ করি। কলেজে পড়ার আগে আমি খুব বেশি সিনেমা দেখিনি কিন্তু ছোটবেলা থেকেই খেলার খোঁজখবর রাখি।’ ২০১৯ সালের ৩ ডিসেম্বর মিতালির জন্মদিনে এই ছবির ঘোষণা দেওয়া হয়। 

তখন পরিচালনা করার কথা ছিল রাহুল ঢোলাকিয়ার। তবে গত বছর শুটিং শুরুর আগে পরিচালকের শিডিউল জটিলতায় ছবির কান্ডারি হিসেবে যোগ দেন সৃজিত। ছবিতে মিতালি হয়ে উঠতে তাপসী প্রশিক্ষণ নিয়েছেন সাবেক ক্রিকেটার নওশীন আল কাদিরের কাছে। যিনি আবার মিতালির বন্ধুও বটে। ভারতের বিভিন্ন লোকেশন ছাড়াও ছবিটির শুটিং হয়েছে লন্ডনের প্রখ্যাত লর্ডস ক্রিকেট মাঠে। ‘শাবাশ মিঠু’ মুক্তি পাবে ১৫ জুলাই।

বাঙালি ক্রিকেটার ঝুলন গোস্বামীর বায়োপিকে আনুশকা শর্মা অভিনয় করবেন এটা পুরোনো খবর। কিন্তু কোভিড জটিলতা, অভিনেত্রীর মাতৃত্বকালীন বিরতি নেওয়াসহ নানা কারণে এই পেসারের জীবন নিয়ে সিনেমার কাজ বারবার পিছিয়েছে। অবশেষে জোরেশোরেই ছবিটির জন্য প্রস্তুতি শুরু করেছেন আনুশকা। ‘শাবাশ মিঠু’র মতো এই সিনেমার শুটিং হবে ভারত ও লন্ডনে। ছবিটি নিয়ে আনুশকা বলেন, ‘মনে হচ্ছে আমার প্রথম ছবির শুটিং করছি। ‘চাকদা এক্সপ্রেস’-এর পুরো জার্নি নিয়ে আমি ভীষণ উত্তেজিত। দুর্ভাগ্যজনকভাবে মহামারির কারণে শুরু করতে দেরি হয়ে গেছে। তবে দর্শকদের সামনে আবারও হাজির হতে মুখিয়ে আছি আমি।’
এর মধ্যেই ছবির টিজার মুক্তি পেয়েছে। যেখানে আনুশকার মুখে বাংলা নিয়ে ব্যাপক সমালোচনাও হয়েছে। বছরের শেষের দিকে ছবিটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে।

ক্যারিয়ারের শুরুতেই নানা নিরীক্ষাধর্মী চরিত্রে অভিনয়ের চ্যালেঞ্জ নিচ্ছেন জাহ্নবী কাপুর। ‘গুঞ্জন সাক্সেনা—দ্য কারগিল গার্ল’ ছবিতে তিনি অভিনয় করেছেন যুদ্ধবিমানের পাইলট হিসেবে। এবার ‘মিস্টার অ্যান্ড মিসেস মাহি’তে শ্রীদেবী-কন্যাকে দেখা যাবে উঠতি ক্রিকেটারের চরিত্রে। ক্রিকেট নিয়ে ছবি হলেও এটা কোনো ক্রিকেটারের বায়োপিক নয়। ‘গুঞ্জন সাক্সেনা’র মতো এ ছবিরও পরিচালক শরণ শর্মা। ধর্মা প্রোডাকশন প্রযোজিত ছবিটি সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। চলতি বছরই মুক্তি পেতে পারে এ ছবি।

ক্রিকেট নিয়ে ছবি হলেও এটাও কোনো ক্রিকেটারের বায়োপিক নয়। মূলত মহারাষ্ট্রের এক স্কুল ক্রিকেটারের গল্প নিয়ে তৈরি হয়েছে ছবিটি। যে ভারতীয় জাতীয় দলে সুযোগ পাবে। ওই ক্রিকেটারের ভূমিকায় দেখা যাবে সায়ামিকে। তাঁর কোচের ভূমিকায় থাকবেন অভিষেক বচ্চন। ছবির পরিচালক আর বালকি। এ ছবিতে অভিনয়ের সুযোগ পেয়ে অভিনেত্রী কতটা আনন্দিত, সেটা বোঝা যায় তাঁর টুইট থেকে, ‘দুর্দান্ত কিছু মানুষের সঙ্গে এ ছবিতে কাজ করছি। এটা এমন একটা খেলা নিয়ে ছবি, যা আমি পছন্দ করি। এটা আমার সবচেয়ে চ্যালেঞ্জিং চরিত্রগুলোর একটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat