×
  • প্রকাশিত : ২০২২-০৮-১১
  • ১১৬ বার পঠিত
‘এক্সপো ২০৩০’ আয়োজক হিসেবে সৌদি আরবকে সমর্থন দিয়েছে বাংলাদেশ। রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারী গতকাল বুধবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফরহানকে এ সংক্রান্ত একটি চিঠি হস্তান্তর করেন। কূটনৈতিক সূত্রগুলো জানায়, সৌদি আরবের সঙ্গে ঐতিহাসিক ও ক্রমবর্ধমান সম্পর্ককে গুরুত্ব দিয়ে বাংলাদেশ তার সমর্থন জানিয়েছে।  

উল্লেখ্য ‘এক্সপো ২০৩০’ আয়োজক হতে গত বছর সবার আগে প্রার্থীতা ঘোষণা করেছিল রাশিয়া।

এরপর অক্টোবর নাগাদ দক্ষিণ কোরিয়া, ইতালি, ইউক্রেন ও সৌদি আরব প্রার্থীতা ঘোষণা করে। রাশিয়া এ বছর ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর প্রার্থীতা প্রত্যাহার করে নেয়।  
সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস জানায়, রিয়াদে ‘এক্সপ্রো ২০৩০’ আয়োজনে বাংলাদেশের সমর্থন চেয়ে পবিত্র দুই মসজিদের হেফাজতকারী ও সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদকে চিঠি পাঠিয়েছিলেন। এর জবাবে বাংলাদেশ সৌদি আরবকে ‘এক্সপো ২০৩০’ আয়োজনে সমর্থন জানিয়েছে।

রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারীর সঙ্গে আলাপকালে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ-সৌদি সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি এ সম্পর্ক আরো জোরদারে সৌদির আগ্রহের কথা জানান। এ সময় তাঁরা চলমান সহযোগিতা ও দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

প্যারিসভিত্তিক ‘ইন্টারন্যাশনাল ব্যুরো অব এক্সপোজিশান (বিআইই)’ তার ১৭০টি সদস্য রাষ্ট্রের ভোটে আগামী বছরের মধ্যে ‘এক্সপ্রো ২০৩০’ এর আয়োজক দেশ নির্বাচন করবে। ‘ওয়ার্ল্ড এক্সপো’ বা ‘এক্সপো’ একটি বৈশ্বিক মেলা বা প্রদর্শনী। নির্দিষ্ট কোনো দেশের কোনো শহরে তিন থেকে ছয় মাস ধরে ওই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সেখানে রাষ্ট্র তার অর্জন প্রদর্শনের সুযোগ পায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat