×
  • প্রকাশিত : ২০২২-০৮-০৬
  • ৪১ বার পঠিত
পর্বতারোহী সাইক্লিস্ট রেশমা নাহার রত্নার ঘাতকের বিচার দাবি ও সাইকেলের জন্য রাস্তায় আলাদা লেন নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও সমমনা ছয়টি সংগঠন।  

আজ শনিবার (৬ আগস্ট) সকাল সাড়ে ১১টায় রাজধানীর শাহবাগে ‌জাতীয় জাদুঘরের সামনে ‘পর্বতারোহী ও সাইক্লিস্ট রেশমা নাহার রত্না হত্যাকাণ্ডের বিচার এবং জ্বালানি সাশ্রয় ও যানজট রোধে পৃথক সাইকেল লেন বাস্তবায়ন চাই’ শীর্ষক মানববন্ধনে এ দাবি জানানো হয়।  

মানববন্ধনে রত্না হত্যাকাণ্ডের বিচার, অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতসহ সাইক্লিস্টদের জীবনের নিরাপত্তা নিশ্চিতে ৯টি সুপারিশ জানায় তারা। তাদের সুপারিশগুলো হলো―সুষ্ঠু তদন্তের মাধ্যমে দ্রুত রত্না হত্যার বিচারকাজ সম্পন্ন করে অপরাধীর কঠোরতম শাস্তির ব্যবস্থা করা; সম্পূর্ণ সাইকেল নেটওয়ার্ক তৈরি করা, যেমন―বাসা থেকে কর্মস্থল বা শিক্ষাপ্রতিষ্ঠান পর্যন্ত করতে হবে; সাইকেলবান্ধব অবকাঠামো তৈরি করা; সাইকেল আরোহীদের আরো সচেতনভাবে সাইকেল চালানোর জন্য সতর্ক করা এবং নিয়ম মেনে সাইকেল চালাতে উৎসাহিত করা; সাইকেল লেন ব্যবহার করার প্রতি সচেতনতা সৃষ্টি করা; পরিবেশবান্ধব এই বাহনটি ব্যবহারের সুবিধা নিয়ে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাইক্লিংয়ের প্রশিক্ষণের ব্যবস্থা করা; দুর্ঘটনা রোধে নিরাপদ সড়ক ও সাইকেল লেনের ব্যবস্থা করা; যে স্বল্প পরিমাণ সাইকেল লেন আছে তা দখলমুক্ত করে নিরাপদ সাইক্লিংয়ের নিশ্চয়তা প্রদান করা এবং পারিবারিকভাবে সন্তানকে সাইকেল চালানোয় উৎসাহিত করার জন্য জনমত গড়ে তোলা।

মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারী সংগঠনগুলো হলো পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বনলতা নারীর অধিকার, দেবীঘাট সমাজকল্যাণ সংসদ, সূচনা নারী ও সমাজকল্যাণ সংস্থা, পরিবর্তন চাই।  

প্রসঙ্গত, ২০২০ সালের ৭ আগস্ট সকালে রাজধানীর চন্দ্রিমা উদ্যানসংলগ্ন লেক রোডে মাইক্রোবাসের চাপায় গুরুতর আহত হন সাইকেল আরোহী রত্না। তাকে উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat