×
  • প্রকাশিত : ২০২২-০৭-৩০
  • ৬০ বার পঠিত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল ৩১ জুলাই থেকে শুরু হচ্ছে। এ পরীক্ষা চলবে ৪ আগস্ট পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের মোট এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে দুই লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তীচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এ হিসাবে প্রতি আসনের বিপরীতে ১৫১ জন লড়বেন।

গতকাল শুক্রবার (২৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইট হতে এসব তথ্য জানা গেছে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট মিলবে।  

৩১ জুলাই প্রথম দিন ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি’ ইউনিটে আসনসংখ্যা ৪৬৬টি। আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৩০ জন। ১ আগস্ট ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের আসনসংখ্যা ৩৮৬টি। আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার ৩৪৮ জন। ২ আগস্ট ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া পরদিন ৩ আগস্ট সকালেও প্রথম শিফটেও ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  ‘এ’ ইউনিটে আসনসংখ্যা ৪৬৬টি। আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৩৭৯ জন।

এ ছাড়া ৩ আগস্ট ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শিফটেও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটে আসনসংখ্যা ৩২০টি। আবেদনকারীর সংখ্যা ৮৭ হাজার ৭২৮ জন। ৪ আগস্ট ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জে ইউয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ই’ ইউনিটে আসনসংখ্যা ২৫০টি। আবেদনকারীর সংখ্যা ১৮ হাজার ৭২১ জন।  

প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে সকাল ১০টায়, দ্বিতীয় শিফট শুরু হবে সকাল ১০টা ২৫ মিনিটে এবং শেষ হবে ১১টা ২৫ মিনিটে। তৃতীয় শিফট শুরু হবে দুপুর ১১টা ৫০ মিনিটে এবং শেষ হবে ১২টা ৫০ মিনিটে। চতুর্থ শিফট শুরু হবে দুপুর ১টা ৫০ মিনিটে এবং শেষ হবে ২টা ৫০ মিনিটে। পঞ্চম শিফট শুরু হবে বিকেল সোয়া ৩টায়, শেষ হবে সোয়া ৪টায় এবং ষষ্ঠ শিফট শুরু হবে বিকেল ৪টা ৪০ মিনিটে, শেষ হবে ৫টা ৪০-এ।

তবে বরাবরের মতো এবারও ভর্তি পরীক্ষায় ‘বিতর্কিত' শিফট পদ্ধতি থাকায় এর সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

জাবির গত কয়েক বছরের ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, কোনো এক শিফটের ভর্তি পরীক্ষার্থীরা মেধাতালিকায় বেশি স্থান পাচ্ছেন। অন্যদিকে অন্য শিফটের পরীক্ষার্থীরা পিছিয়ে রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফলে দেখা গেছে, ‘বি’ ইউনিটের ৩২৬টি আসনের মধ্যে ২১৭ জন মেধাতালিকায় এসেছেন পঞ্চম শিফট থেকে, অন্যদিকে দ্বিতীয় শিফট থেকে তালিকায় স্থান পেয়েছিলেন মাত্র ১২ জন। ‘ডি’ ইউনিটের ৩২০টি আসনের মধ্যে ১০৪ জন মেধাতালিকায় এসেছেন পঞ্চম শিফট থেকে। অন্যদিকে তৃতীয় শিফট থেকে স্থান পেয়েছিলেন মাত্র একজন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, এর ফলে মেধার সঠিক মূল্যায়ন হচ্ছে না এবং বৈষম্য তৈরি হচ্ছে। তাই এই পদ্ধতি বাদ দেওয়া উচিত।

গত ১৮ মে ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ শুরু হয়ে ১৬ জুন রাত ১২টায় শেষ হয়। ২৩ জুন থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat