×
  • প্রকাশিত : ২০২২-০৭-০৬
  • ৬৭ বার পঠিত
দেশজুড়ে মারাত্মক লোড শেড়িংয়ের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বিদ্যুৎ সংকট নিরসনে আট দফা প্রস্তাবনা তুলে ধরেছেন।

বিবৃতিতে সাইফুল  হক বলেছেন, বিদ্যুৎ নিয়ে সরকারের অতিকথন ও আত্মতুষ্টির খেসারত দিচ্ছে জনগণ। সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ দম্ভ করে বলে আসছিলেন, শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করে লোড শেডিং জাদুঘরে পাঠানো হয়েছে।

তাই কেবল ইউক্রেনের যুদ্ধ বা আন্তর্জাতিক বাজারের কথা বলে মারাত্মক বিদ্যুৎ ঘাটতির দায় এড়িয়ে যাওয়া যাবে না। বিদ্যুৎ ঘাটতির এই পরিস্থিতি চলতে দিলে শিল্প উৎপাদন থেকে শুরু করে জরুরি সেবা খাতেও বড় সংকট দেখা দেবে। বিদ্যুৎ খাতের সংকট উত্তরণে জরুরি পদক্ষেপ হিসেবে আট দফা প্রস্তাবনা কার্যকরের আহ্বান জানিয়েছেন তিনি।
প্রস্তাবনায় বলা হয়েছে, বিদ্যুৎ খাতে চুরি, দুর্নীতি, অব্যবস্থাপনা ও সিস্টেম লস কমাতে জরুরি ভিত্তিতে পরিকল্পিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। চুক্তি অনুযায়ী বিদ্যুৎ দিতে না পারলে কুইক রেন্টাল বিদ্যুৎ প্রকল্পসমূহ বন্ধ করে দিয়ে বিশাল অঙ্কের অর্থ সাশ্রয় করে অন্য উৎস্য থেকে বিদ্যুৎ নিতে হবে। জরুরি ভিত্তিতে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ গ্রহণ করতে হবে। দেশের বৃহৎ বিদ্যুৎকেন্দ্রসমূহ দ্রুত সংস্কার করে উৎপাদনের সক্ষমতা বাড়াতে হবে। গ্যাস ও তেল উত্তোলনে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

এতে আরো বলা হয়েছে, রাশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশসমূহ থেকে সাশ্রয়ী মূল্যে জ্বালানি পেতে কূটনৈতিক উদ্যোগসহ প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকারি-বেসরকারি অফিস, সুপারমার্কেট, পরিবহনসহ অন্যান্য ক্ষেত্রে এসির ব্যবহার সীমিত করতে হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সকল ধরনের আলোকসজ্জা বন্ধ রাখতে হবে। শিল্প উৎপাদন, হাসপাতালসহ জরুরি পরিষেবাসমূহ লোড শেডিংয়ের বাইরে রাখতে হবে। বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবেলায় বিশেষজ্ঞদের নিয়ে অবিলম্বে জাতীয় কমিশন গঠন করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat