×
  • প্রকাশিত : ২০২২-০৬-০৫
  • ৬৮ বার পঠিত
দীর্ঘদিন ধরে আর্জেন্টিনা ফুটবল দল নিয়ে একটা আক্ষেপ ছিল; তারা আন্তর্জাতিক শিরোপা জিততে পারে না। কয়েক বছর আগেও সেরা তারকা লিওনেল মেসিকে নিয়ে প্রতিপক্ষ সমর্থকরা বলতেন, মেসি ক্লাবের হয়ে ভালো খেললেও জাতীয় দলে নিজের সেরাটা দিতে পারেন না। তবে এই দুটি প্রচলিত কথাই এখন অতীত। মাত্র ১১ মাসের ব্যবধানে দুটি আন্তর্জাতিক শিরোপা জিতেছে আর্জেন্টিনা এবং দলটির হয়ে গত কয়েক বছর ধরেই দারুণ ছন্দে আছেন মেসি।

গত বছর ব্রাজিলের ঐতিহ্যবাহী স্টেডিয়াম মারাকানায় সেলেকাওদের হারিয়ে কোপা আমেরিকা জয় করে আর্জেন্টিনা। গত ১ জুন ইংল্যান্ডের ফুটবল তীর্থ ওয়েম্বলিতে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে ‘লা ফিনালিসিমা’ জিতেছে তারা। এ বছরই বিশ্বকাপ। এবার লাতিন আমেরিকার দলটির লক্ষ্য বিশ্বকাপ জেতা এবং সেটা মেসির জন্য জিততে চান তার সতীর্থরা।


চলতি মাসেই ৩৫ বছরে পা রাখতে যাচ্ছেন লিওনেল মেসি। পরবর্তী বিশ্বকাপের সময় তার বয়স ৩৯ হবে। তাই এবারের আসরই মেসির শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। সর্বাধিক সাতটি ব্যালন ডি'অর জিতে এরই মধ্যে নিজেকে সর্বকালের সেরাদের কাতারে নিয়ে গেছেন এই ফরোয়ার্ড। কিন্তু বিশ্বকাপ জেতা যে হয়নি। সর্বকালের সেরা হতে হলে বিশ্বকাপের সোনালি ট্রফিটা যে বড্ড দরকার ফুটবল রাজপুত্রের!

সে জন্যই কি না আর্জেন্টাইন খেলোয়াড়রা এবার বিশ্বকাপ জিততে মরিয়া। দুটি আন্তর্জাতিক শিরোপা জিতে আত্মবিশ্বাসটাও বাড়িয়ে নিয়েছে তারা। গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ যেন সে কথাই বললেন। ইতালিকে হারানোর পর তিনি বলেছেন, মেসির জন্য বিশ্বকাপ জিততে আর্জেন্টিনার সবাই সিংহের মতো লড়াই করবে।


সমর্থকদের আশায়ও ঢালপালা মেলতে শুরু করেছে। দায়িত্ব নেওয়ার পর থেকে দলটাকে যে বেশ গুছিয়ে এনেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। মেসি-দি মারিয়াদের মতো অভিজ্ঞদের পাশাপাশি লো সেলসো, দি পল ও দিবালাদের মতো তরুণদের নিয়ে দারুণ দল গড়েছেন তিনি। আর্জেন্টিনা এখন ভারসাম্যপূর্ণ একটা দল। মেসি নির্ভরতাও অনেকটা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে।

এমিলিয়ানো মার্তিনেজ বলেন, ‘এক বছর আগেও আমরা কিছুই ছিলাম না, এখন শিরোপা জিতেছি বলেই সবাই ভাবতে শুরু করেছে। আমরা বিশ্বকাপের অন্যতম ফেবারিট। সব সময়ই বিশ্বকাপের জন্য ফেবারিটদের তালিকায় থাকব। আমাদের দলে বিশ্বের সেরা খেলোয়াড় (মেসি) আছে, ওর জন্য সবাই সিংহের মতো লড়াই করবো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat